ইবিতে ভর্তি আবেদন শুরু ১০ সেপ্টেম্বর

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীর প্রথম বর্ষের ভর্তি আবেদন আগামী ১০ সেপ্টেম্বর থেকে শুরু হবে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর এ তথ্য নিশ্চিত করেছে। আগামী ১০ অক্টোবর পর্যন্ত অনলাইনে ভর্তি আবেদন গ্রহন করবে কর্তৃপক্ষ।

জানা যায়, এবছরের ভর্তি পরীক্ষা আগামী ৪ থেকে ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিটের অধীনে ৫টি অনুষদভুক্ত ৩৩ টি বিভাগে ২ হাজার ২৭৫ আসনের বিপরীতে শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়াও বিভিন্ন কোটা থেকে ১৬১ জন শিক্ষার্থী ভর্তি নেয়া হবে। এবছরই সর্বপ্রথম ৮টি ইউনিটের পরিবর্তে ৪ ইউনিটের মাধ্যেমে ভর্তি পরীক্ষা গ্রহন করা হবে।

এতে ‘ক’ ইউনিটের অধীনে ধর্মত্তত্ব ও ইসলামিক স্টাডিজ অনুষদের পরীক্ষা গ্রহন করা হবে। এবারই প্রথম মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত আরবি ভাষা ও সাহিত্য এবং আইন ও শরিয়া অনুষদভুক্ত আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ভর্তি পরীক্ষা ‘ক’ ইউনিটের মাধ্যেমে গ্রহন করা হবে।

মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগের ভর্তি পরীক্ষা ‘খ’ ইউনিটে, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত বিভাগের ‘গ’ ইউনিটে এবং বিজ্ঞান ও প্রয্ুিক্ত অনুষদভুক্ত বিভাগের ভর্তি পরীক্ষা ‘ঘ’ ইউনিটের মাধ্যেমে গ্রহন করা হবে। মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে এমসিকিউ ৬০, লিখিত ২০ এবং এসএসসি ও এইচ এসসি পরীক্ষায় প্রাপ্ত সিজিপিএ এর উপর ৪০ নম্বর থাকবে।

এছাড়াও ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (িি.িরঁ.ধপ.নফ) থেকে জানা যাবে।

পছন্দের আরো পোস্ট