আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, বিতর্ক প্রতিযোগিতা শিশু-কিশোরদের মানস গঠনে সহায়ক ভূমিকা রাখে। তিনি ২৯ আগস্ট ২০১৮ তারিখ সকাল ১০ টায় বাংলাদেশ মহিলা সমিতি ডিবেটিং সোসাইটির আয়োজনে বনফুল-এর পৃষ্ঠপোষকতা এবং দৃষ্টি’র সহযোগিতায় বাংলাদেশ মহিলা সমিতি স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত দু’দিন (২৯-৩০ আগস্ট) ব্যাপি আন্ত:স্কুল বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দৃষ্টি-চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল।

উপাচার্য তাঁর ভাষণে এ বিতর্ক প্রতিযোগিতা আয়োজকবৃন্দকে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের শিশু-কিশোররা অত্যন্ত মেধাবী এবং সম্ভাবনাময়। তাদের মেধা বিকাশের সুযোগ অবারিত করতে হবে। লেখাপড়ার পাশাপাশি শিল্প-সাহিত্য ও খেলাধুলা-ক্রীড়া চর্চা শিক্ষার গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। তিনি বলেন, প্রতিযোগিতাসমূহ শিশু-কিশোরদের মেধা-মনন এবং শারীরিক ও মানসিক বিকাশ সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আগামীদিনে জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে তাদেরকেই দায়িত্ব গ্রহণ করতে হবে।

Post MIddle

প্রসঙ্গক্রমে উপাচার্য আরও বলেন, শুধুমাত্র তর্কের জন্য বিতর্ক নয়, সঠিক তথ্য-উপাত্ত সংগ্রহ, হৃদয়গ্রাহী-সাবলীল ভাষায় তা উপস্থাপন এবং যুক্তির মাধ্যমে সত্য প্রতিষ্ঠা বিতর্কের অন্যতম প্রতিপাদ্য। এ ক্ষুদে বিতার্কিকগণ আগমীদিনে যুক্তিবাদী সমাজ-রাষ্ট্র প্রতিষ্ঠায় দৃশ্যমান-কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে এ প্রত্যাশা ব্যক্ত করে উপাচার্য প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন।

বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ-এর অধ্যক্ষ আনোয়ারা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মডারেটর মোমেনা বেগম ও তাহেরুনা বেগম এবং স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা জনাব খুরশীদা জাহান।

অনুষ্ঠান উপস্থাপনা করেন আকিলা নুর। উল্লেখ্য, ‘মনন বিকাশে শাণিত যুক্তি’- এ প্রতিপাদ্যকে ধারণ করে দু’দিন ব্যাপি এ বিতর্ক প্রতিযোগিতায় চট্টগ্রামের ১০ টি স্কুলের বিতার্কিকগণ অংশগ্রহণ করেছে।

পছন্দের আরো পোস্ট