কলিংবেল এর অায়োজনে ঘুম সচেতনতা বিষয়ক সেমিনার

ইসলামী বিশ্ববিদ্যালয়ে অরাজনৈতিক স্বেচ্ছা সেবী সংগঠন তারূণ্য আয়েজনে ব্রিটিশ কাউন্সিল কর্তৃক প্রশিক্ষণ প্রাপ্ত টিম কলিংবেল ঘুম বিষয়ক সচেতনতা বিষয়ক সেমিনার করেছে ।গত ( ১৪ ই আগস্ট) বিশ্ববিদ্যালয়ের পাশ্ববর্তী “স্বস্তিপুর মাধ্যমিক বিদ্যালয়ে টিম কলিংবেলের আয়োজনে ‘Beat the OWL to be the SUN ‘ প্রজেক্টের ঘুম বিষয়ক সচেতনতা সেমিনার টি অনুষ্ঠিত হয়।

তারুণ্যের আয়োজনে ব্রিটিশ কাউন্সিল ও ডেমোক্রেসি ওয়াস কর্তৃক প্রশিক্ষণ প্রাপ্ত এক্টিভ সিটিজেন টিম, কলিংবেলের কয়েকজন এক্টিভ সিটিজেন তাতে অংশগ্রহন করে তাদের ঘুমের প্রয়োজনীয়তা বিষয়ে সচেতনমুলক বক্তব্য প্রদান করেন।

স্বস্তিপুর মাধ্যমিক বিদ্যালয়ের অডিটোরিয়ামে,প্রায় ৪০০ শিক্ষাথী এবং ১৮ জন শিক্ষকের উপস্থিতিতে টিম কলিংবেলের সমন্বয়কারী তারেক আল সাকিবের সঞ্চলনায় শুরু হয় এক রোমাঞ্চকর যাত্রা ।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বস্তিপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোঃ রুহুল আমীন সহ অন্যান শিক্ষকবৃন্দ।

প্রতিষ্ঠানের শিক্ষক মন্ডলী এবং টিম কলিংবেলের এক্টিভ সিটিজেনদের পরিচয় পর্বের মধ্য দিয়ে শুরু হয় সেমিনারের সূচনা ।

Post MIddle

সেমিনারে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন এক্টিভ সিটিজেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ICE বিভাগের সাফায়াত শাহরিয়ার সাক্ষর , Marketing বিভাগের উলফাত আরা তুলি , আইন বিভাগের মমিনুর রহমান এবং ইংরেজি বিভাগের শিক্ষার্থী হাবিবা তহুরুন ।

আলোচনার শুরুতে প্রোজেক্ট সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা দেন টিম কলিংবেলের সমন্বয়ক তারেক আল সাকিব । এরপর পর্যাপ্ত না ঘুমানোর প্রভাব এবং এর ক্ষতিকারক দিক ও সমাধান নিয়ে বিস্তারিত আলোচনা করেন সাফায়াত শাহরিয়ার সাক্ষর ।

পরবর্তিতে প্রযুক্তির অপব্যবহার এবং না ঘুমানোর ফলে শারিরিক এবং মানসিক সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করেন উলফাত আরা তুলি ।

ফেসবুক এবং সোশ্যাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রে আইন ও তার সঠিক ব্যবহার নিয়ে আলোচনা করেন আইন বিভাগের শিক্ষার্থী মমিনুর রহমান । এরপর শিক্ষনীয় গল্পের মাধ্যমে শিক্ষার্থীদের ঘুম বিষয়ক সচেতনতা বৃদ্ধি করেন হাবিবা তহুরুন ।

এরপর কুইজ প্রতিযোগিতা ও প্রশ্নপত্রের মাধ্যমে শিক্ষার্থীদের কাছ থেকে ফিডব্যাক নেওয়া হয় ।সবশেষে প্রোজেক্টরে স্লাইড প্রেজেন্টেশন ও ভিডিও চিত্রের মাধ্যমে শিক্ষার্থীদের প্রোজেক্টের সামগ্রিক চিত্র তুলে ধরা হয় ।

সেমিনারের কোন এক ফাঁকে উক্ত প্রতিষ্ঠানের কিছু মেধাবী শিক্ষার্থীদের মনোরম সাংস্কৃতিক পরিবেশনা সবাইকে মুগ্ধ করে । পরিশেষে কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থী ও সাংস্কৃতিক প্রোগ্রামে অংশগ্রহনকারী সকলকে পুরষ্কৃত করা হয় ।

পছন্দের আরো পোস্ট