জাবিতে প্রবেশিকা অনুষ্ঠান অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণীর নবীন শিক্ষার্থীদের প্রবেশিকা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেওয়ার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার রহিমা কানিজ নবাগত শিক্ষার্থীদের পাঠদানের জন্য সংশিষ্ট ডিন ও ইনস্টিটিউটের পরিচালকের নিকট হস্তান্তর করেন।

এসময় বঙ্গবন্ধু আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রশতিশীল শিক্ষক’ নামের আওয়ামীপন্থীদের একটি অংশ অনুষ্ঠান বয়কট করে। এদের সাথে সংহতি জানিয়ে প্রো-ভিসি অধ্যাপক আমির হোসেন,গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদার, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আবদুল জব্বার হাওলাদার অনুষ্ঠান বর্জন করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)র চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান উপস্থিত ছিলেন। তিনি তার বক্তব্যে বলেন,‘যে বিদ্যায় মানুষ আজও অজ্ঞাত, যে জগৎ এখনও অজানা, যে সম্পদ অর্জন সম্ভব হয়নি, সেসব অর্জনের মাধ্যমে এক উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে তুলতে হবে।’এছাড়াও তিনি শিক্ষা ও গবেষণার পরিস্থিতি নিয়ে কথা বলেন।

সভাপতির বক্তৃতায় ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন,‘নবীন শিক্ষার্থীরা এখানে বিভিন্ন অদৃশ্য কারণে নষ্ট হয়ে যায়,মাদকাসক্ত হয়ে পড়ে।তোমরা এগুলোতে জড়াবে না। আমরা ভবিষ্যতে মাদক নির্মূলে ড্রাগ টেস্ট করিয়ে ভর্তি করানোর চিন্তাও করছি।

তিনি আরো বলেন,‘বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং,রাজনীতি ও হল সংকটের কারণে ছেলেরা মেয়েদের চেয়ে বেশি ভূক্তভোগী হয়।ফলে রেজাল্ট খারাপ করে। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো.মঞ্জুরুল হকসহ বিভিন্ন বিভাগের শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট