জাবিতে নবীন শিক্ষার্থীদের প্রবেশিকা প্রতিহতের ঘোষণা

বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা অনুষ্ঠান নবীন শিক্ষার্থীদের জন্য শিক্ষণীয় এবং অনেক আনন্দের। কিন্তু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীরা ক্লাস শুরু করেছে প্রায় ছয়মাস হয়ে গেলেও প্রশাসন তাদেরকে প্রবেশিকা ও নবীনবরণ দিতে পারেনি।বিশ্বাবিদ্যালয় প্রশাসনে আওয়ামীপন্থী দুগ্রুপের অন্তঃদ্বন্ধ,প্রশাসনিক ভবন অবরোধসহ নানা কারণে প্রবেশিকা অনুষ্ঠান না হলেও আজ (২৬ জুলাই)  প্রবেশিকা অনুষ্ঠান করার তারিখ ঠিক করেছে প্রশাসন।কিন্তু এরই মধ্যে ৭দফা দাবিতে আন্দোরনরত ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ প্রবেশিকা অনুষ্ঠান প্রতিহতের ঘোষণা দিয়েছে।বুধবার সকাল ৮টা থেকে বিকাল চারটা পর্যন্ত টানা দ্বিতীয় দিনের অবরোধ কর্মসূচি চলাকালে এ ঘোষণা দেয়া হয়।

অবরোধকালে এ অংশটির যুগ্ন সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক তারেক রেজা বলেন,‘ গতকাল থেকে শিক্ষক লাঞ্ছনার বিচার, ভিসির অ্যাক্ট ও সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘনের প্রতিবাদ, উপাচার্য প্যানেল নির্বাচন, জাকসু নির্বাচন, বিধি অনুযায়ী আইন অনুষদের ডিন নিয়োগ ও প্রভোস্ট কমিটির সভাপতির দায়িত্ব প্রদানের দাবিতে আমাদের আন্দোলন চলছে। আজকেও একই আন্দোলন চলছে। আজকের মধ্যে ভিসি ম্যাম যদি আমাদের দাবিগুলো মেনে না নেয় তাহলে আগামীকালও আমরা অবরোধ কর্মসূচি দিয়ে প্রবেশিকা অনুষ্ঠান প্রতিহত করবো।’

Post MIddle

এদিকে আন্দোলরত আওয়ামীপন্থী এ অংশটির প্রবেশিকা অনুষ্ঠান না করতে দেয়ার হুমকির প্রতিবাদে বুধবার বিকাল চারটায় সংবাদ সম্মেলন করে ভিসি সমর্থিত ‘বঙ্গবন্ধু আর্দশের শিক্ষক পরিষদ। সংবাদ সম্মেলনে পরিষদের সভাপতি অধ্যাপক নুরুল আলম-ভিসি বিরোধী শিক্ষদেরকে নবীন শিক্ষার্থীদের অনুষ্ঠানে বাধা না দিতে অনুরোধ করেন এবং অনুষ্ঠান সফল করার জন্য সকল ছাত্র-শিক্ষকদের অংশগ্রহন ও সহযোগিতা কামনা করেন।

এসময় ভিসিপন্থী শিক্ষকনেতা অধ্যাপক এ এ মামুন বলেন,‘প্রবেশিকা অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ে মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান প্রধান অতিথি হিসেবে থাকবে।এটা ছাত্রদের অনুষ্ঠান এখানে বিরোধীতা করার কিছু নেই।তাই তাদেরকে এ ধরণের আন্দোলন থেকে সরে আসতে হবে।অন্যথায় আমরা যে কোন মূল্যে প্রবেশিকা অনুষ্ঠান করতে বাধ্য হবো।’

প্রবেশিকা অনুষ্ঠান সম্পর্কে নাম না প্রকাশে অনিচ্ছুক সরকার ও রাজনীতি বিভাগের প্রথমবের্ষের এক নবীনশিক্ষার্থী বলেন,‘শুনেছি ওরিয়েন্টেশন অনুষ্ঠানে অনেক অভিজ্ঞতা অর্জন করা যায়,বিশ্ববিদ্যালয ও বাস্তবতা সম্পর্কে অনেক জানাশুনা হয়।দীর্ঘ ছয় মাসেও এ অনুষ্ঠান আমরা পায়নি।সুতরাং শিক্ষকদের দলাদলির কারণে আর যেন না পেছায়। এর আগে প্রশাসনের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে,‘আন্দোলন প্রত্যাহার করে অনুষ্ঠান সফল করতে সকলের সহযোগিতা কামনা করা হয়।

পছন্দের আরো পোস্ট