আইইউবিতে জিন ম্যানিপুলেশন টেকনোলজি বিষয়ক সেমিনার

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)’র স্কুল অব লাইফ সায়েন্সেস (এসএলএস) ও ইন্টারন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি এন্ড হেল্থ (আইসিবিএইচ) এর উদ্যোগে আজ (২৬ জুলাই) বৃহস্পতিবার  আইইউবি’র নিজস্ব ক্যাম্পাস, বসুন্ধরা, ঢাকায় ’জিন ম্যানিপুলেশন টেকনোলজি : এ ডিসিপ্লিন অব বায়োটেকনোলজি’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অণুজীববিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক, মামুন রশীদ চৌধুরী সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন।

অধ্যাপক চৌধুরী তার আলোচনায় জৈবপ্রযুক্তির প্রায়োগিক ক্ষেত্র, পরিধি ও মূল বিষয়বস্তু তুলে ধরেন। তিনি জিন প্রযুক্তির ব্যবহার, প্রভাব ও প্রয়োগ, জিন সিকোয়েন্স, রোগ নির্ণয়,ভ্যাক্সিন ও ঔষধ উৎপাদন বিষয়ে আলোচনা করেন। জিন প্রযুক্তি বিষয়ের মূল পরিসর তুলে ধরে ফার্মাকোজেনেটিকস্ ও পার্সোনালাইজড মেডিসিনের ভবিষ্যৎ প্রয়োগ নিয়ে আলোকপাত করা হয়।

আইইউবি’র এসএলএস অনুষদের ডিন অধ্যাপক রীতা ইউসুফ অংশগ্রহণকারীদের সামনে সেমিনারের মূল বক্তাকে পরিচয় করিয়ে দেন এবং প্রভাষক অর্ণব আলম সকলের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করেন। সেমিনার শেষে একটি প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। আইইউবি’র স্কুল অব লাইফ সায়েন্সেস অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা এই সেমিনারে উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট