বিশ্বকাপ ফাইনাল উন্মাদনা

পর্দা নামছে “দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ “রাশিয়া ফুটবল বিশ্বকাপের আসর। হয়তোবা এই বিশ্বকাপ আসর সকল  ফুটবল প্রেমীকদের মনে  অঘটনীয় বিশ্বকাপ হয়ে  থাকবে কেননা  যার পরতে পরতে অঘটন। ৮০ বছরের ইতিহাসে এই প্রথম জার্মানদের গ্রুপ পর্ব থেকে ছিটকে পরা।সেই সাথে মেসি, রোনালদোদের শেষ ১৬ তেই বিদায়।বিশ্বকাপ মানেই বাঙলীদের মনে এক উৎসব এর আমেজ যা অনেক টাই আর্জেন্টিন, ব্রাজিল আর জার্মানিকে ঘিরে।

আর তারা যে আগেই বাড়ি ফিরে গেছে। দেখা মিলেছে ছোট দল গুলোর দারুন নৈপুণ্য খেলা। এবারের বিশ্বকাপে আলাদা করে নজর কেড়েছে জাপান। দুই গোলে এগিয়ে থেকেও বেলজিয়ামের কাছে তারা শেষ মিনিটে হেরে গেছে কেবল অভিজ্ঞতার ঘাটতিতে। বিদায় নিয়েছে ল্যাটিন আমেরিকার সকল দল গুলো আর বিশ্বকাপ পরিনত হয়েছে   ইউরোপীয়দের হাতে।

Post MIddle

ফুটবল বিজ্ঞদের বাণী ভুল প্রমাণিত করে ফাইনালে জায়গা করে নিয়েছে   ফরাসিরা আর ক্রোয়েশিয়া। চার বারের শিরোপা জয়ী ইতালীদের খেলার জায়গা হইনি এই মহা আসরে,খেলতে পারেনি নেদারল্যান্ড এর মত বড় টিম। হেক্সা মিশন এর স্বপ্ন ভংজ্ঞ হয় ব্রাজিলেরও,  গ্রুপের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করার পর, টানা তিন ম্যাচ জিতলে‌ও কোয়ার্টার ফাইনাল থেকেই ঘরে ফিরতে হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

বিশ্বকাপের অপয়া ভেন্যু কাজানে, বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে শেষ আট থেকেই বিদায় নেয়  তিতের দল। সেই সঙ্গে টানা চতুর্থবারের মতো ইউরোপের কোন দলের কাছে হেরে বিশ্বকাপের স্বপ্নযাত্রা থামলো সেলেসাওদের।আর সেই সাথে অনেক ফুটবল প্রেমিকদেরও হতাশার স্বীকার হতে হয়।

২০০২ সালে সবশেষ বিশ্বকাপ শিরোপা জিতেছিল ব্রাজিল জার্মানদের বিপক্ষে।এছাড়া অঘটনের জন্ম দেওয়া রাশিয়া বিশ্বকাপ ৮৮ বছরের রেকর্ডটিও ভেঙ্গে দিয়েছে। এবারই প্রথম সেমিফাইনালে খেলা হয়নি ব্রাজিল, আর্জেন্টিনা কিংবা জার্মানির। চমকপ্রদ আসরের পর্দা নামছে ১৫ জুলাই।কে জিতবে এই মহা শিরোপা? আর কি অঘটন বাকি আছে সেটাই দেখতে চোখ রাখতে হবে ফাইনালে।

পছন্দের আরো পোস্ট