জাবিতে আইন ও বিচার বিভাগে শ্রেণীকক্ষ সংকট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আইন ও বিচার বিভাগ ২০১১ সাল থেকে তাদের শিক্ষাকার্যক্রম শুরু করলেও প্রশাসন থেকে এখন পর্যন্ত কোনো স্থায়ী ক্লাস রুম বরাদ্দ পায়নি। পাঠদান কার্যক্রম পরিচালনার জন্য জহির রায়হান অডিটোরিয়ামের দ্বিতীয়(২) তলায় দুটি ও সমাজ বিজ্ঞান অনুষদের তৃতীয়(৩) তলায় একটি রুম অস্থায়ী ভাবে বরাদ্দ দেয়া হয়।

জানা যায়,গত ৯ জুলাই আইন ও বিচার বিভাগের সভাপতি বরাবর একটি চিঠিতে ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি সমাজ বিজ্ঞান অনুষদের ৩৪০ নং কক্ষটি ব্যবহার না করার অনুরোধ করেন। তার পরিপ্রেক্ষিতে তারা ১০ জুলাই ৩৪০ নং কক্ষের চাবি আইন ও বিচার বিভাগ থেকে নিয়ে নেয় ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগ। সমাজ বিজ্ঞান অনুষদে আইন ও বিচার বিভাগের দুটি অফিস রুম ছাড়া আর কোনো ক্লাস রুম নেই। এদিকে ছয়টি ব্যাচের প্রায় তিনশতাধিক শিক্ষার্থীর জন্য রইল মাত্র দুটি ক্লাস রুম যা প্রয়োজনের তুলনায় অতি সামান্য। ফলশ্রুতিতে শিক্ষার্থী পরতে পারে সেশন জটে এবং ব্যাহত হতে পারে শিক্ষাকার্যক্রম।

Post MIddle

আইন ও বিচার বিভাগের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহম্মেদ জানান,” আইন ও বিচার বিভাগ ২০১১ সালে প্রতিষ্ঠার পর থেকে সমাজ বিজ্ঞান অনুষদের ৩৪০ নাম্বার কক্ষটি ব্যবহার করে আসছে।তাছাড়া সমাজ বিজ্ঞান অনুষদে দুটি অফিস রুম ছাড়া আর কোনো ক্লাস রুম নেই আইন ও বিচার বিভাগের।

বাকি দুটি ক্লাস রুম বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে। এভাবে একদিনের নোটিশে একটি রুম নিয়ে নেয়া অমানবিক।” ক্লাস রুম সংকটের কারণে শিক্ষার্থীরা নিয়মিত ক্লাস করতে পারছে না। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানায়,” বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের পর্যাপ্ত ক্লাস রুম থাকলেও আইন ও বিচার বিভাগের পর্যাপ্ত ক্লাস রুম নাই।যার ফলে কখনো অডিটোরিয়ামে অথবা অন্য বিভাগের শ্রেণীকক্ষে ক্লাস করতে হয় যা খুবই কষ্টকর।”

বিভাগের সভাপতি সাজ্জাত মহাসীন বলেন,” ক্লাস রুম সংকটের কারণে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।আমরা আগেও বহুবার বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বিষয়টি জানিয়েছি।কিন্তু এর কোনো স্থায়ী সমাধান পায়নি।” বিশ্ববিদ্যালয়ে অনুমোদন পাওয়া নতুন প্রত্যেকটি বিভাগেরই রুম সংকট প্রকট আকার ধারণ করেছে।

পছন্দের আরো পোস্ট