চুয়েটে আন্তঃবিশ্ববিদ্যালয় রোবটিক প্রতিযোগিতা

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)এ দুইদিনব্যাপী ‘এক্সপেডিশাস-১৮’ শীর্ষক আন্তঃবিশ্ববিদ্যালয় রোবটিক প্রতিযোগিতা গত (শনিবার) ৩০ জুন সম্পন্ন হয়েছে। চুয়েটের রোবটিক চর্চা ও গবেষণামূলক সংগঠন রোবো মেকাট্রনিক্স এসোসিয়েশন (আর.এম.এ) এবং চুয়েট ফ্যাব্রিকেশন ল্যাবরেটরি (ফ্যাব ল্যাব) এর যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) ভবনে ৫ম বারের মত উক্ত প্রতিযোগিতার আয়োজন করে।

উক্ত প্রতিযোগিতার সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ক্ল্যাশ অব বট্স এ চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি’র দল টেনেসাইন আইআইইউসি এবং রানার্স আপন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল সাস্ট রোবো স্যাপিয়েন্স।

অন্যদিকে রোবো প্রাস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে চুয়েটের দল খেপা-১.৭ এবং রানার্স আপ হয়েছে চুয়েটের আরেক দল টিম ইউনিটি। এছাড়া ক্যাড-ও-ম্যানিয়া প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে চুয়েটের দল ক্যাড্রয়েট।

রোবটিক প্রতিযোগিতায়েটএরআগে শুক্রবার সকাল সাড়ে ১০ ঘটিকায় পিএমই ভবনে প্রধান অতিথি হিসেবে চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম দুইদিনব্যাপী প্রতিযোগিতার উদ্বোধন করেন।

ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হকের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বুয়েটের ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার পাওয়ার ইঞ্জিনিয়ারিং (আইএনপিই)-এর পরিচালক অধ্যাপক ড. শায়খ এ. ফাত্তাহ, চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ইলেক্ট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম, আর.এম.এ’র সহকারী মডারেটর সৈয়দ আবু নাহিয়ান, আর.এম.এ’র সভাপতি জনাব বরকতুল্লাহ মাসুম।

উল্লেখ্য, এবারের প্রতিযোগিতায় সারাদেশের ১৩ টি বিশ্ববিদ্যালয়ের মোট ৩১ টি দল অংশগ্রহণ করে। এতে মোট প্রাইজমানি ছিল এক লক্ষ ৩০ হাজার টাকা। বিকেলে শিল্পকারখানায় অটোমেশন বিষয়ক একটি সেমিনারও অনুষ্ঠিত হয়।

পছন্দের আরো পোস্ট