গণ বিশ্ববিদ্যালয়ে ‘ব্ল্যাকবোর্ড ধারণা’ বিষয়ক কর্মশালা

সাভার গণ বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিওরেন্স সেলের উদ্যোগে ব্ল্যাকবোর্ড ধারণা বিষয়ক দুই দিনের কর্মশালা শুরু হয়েছে।

আজ (২০ জুন,২০১৮) বুধবার আইকিউএসি’র সভাকক্ষে শুরু হওয়া এ কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক লায়লা পারভীন বানু।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণ বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিওরেন্স সেলের পরিচালক অধ্যাপক ড. মোঃ মোস্তাফিজার রহমান।

কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও ফার্মেসী বিভাগের অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ।

তিনি তার প্রবন্ধে বলেন- বর্তমান যুগে শিক্ষা ব্যবস্থায় নতুন নতুন প্রযুক্তি ব্যবহৃত হলেও ব্ল্যাকবোর্ড পদ্ধতিতে দেওয়া শিক্ষা- শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য অনেক বেশি কার্যকর। কেননা ব্ল্যাকবোর্ড পদ্ধতিতে শিক্ষাদানে একজন শিক্ষককে যেমন পাঠ্যবিষয় সম্পর্কে সম্পূর্ণ অবহিত থাকতে হয় তেমনি শিক্ষার্থীদের ক্লাশে অনেক বেশি মনোযোগী থাকতে হয়।

এছাড়া বর্তমান শিক্ষা ব্যবস্থায় ব্যবহৃত আধুনিক প্রযু্িক্তর নানা ধরণের অপব্যবাহার হচ্ছে যেটি এই পদ্ধতিতে নেই। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষকসহ ৬০জন শিক্ষক কর্মশালায় অংশ নেন।

পছন্দের আরো পোস্ট