নেব এর মাঠ দিবস

ভুট্টা ফসল চাষে হবে ইউরিয়া সাশ্রয়, এই প্রতিপাদ্য নিয়ে ঠাকুরগাঁও সদর উপজেলার ১৯ নং বেগুনবাড়ী বাজারে অনুষ্ঠিত হয় ইউরিয়া সাশ্রয়ী পণ্য “নেব” এর মাঠ দিবস। বুধবার (২৩ মে) এসিআই ফার্টিলাইজার কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রধান  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ এম এনামুল হক, সাবেক  মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মোঃ শাহ্ আলম, অতিরিক্ত পরিচালক, রংপুর ও কৃষিবিদ মোঃ আব্দুল ওয়াজেদ,অতিরিক্ত পরিচালক, দিনাজপুর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঠাকুরগাঁও জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আফতাব হোসেন। গেস্ট অব অনার হিসেবে এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর কৃষিবিদ মোঃ বশির আহমেদ উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেনে রংপুর ও দিনাজপুর অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  উপ-পরিচালক বৃন্দগণ।

Post MIddle

উল্লেখ্য, এ সময় এসিআই ফার্টিলাইজারের এ্যাসিস্ট্যন্ট প্রোডাক্ট ম্যনেজার মোঃ আসাদুর রহমান, জোনাল সেলস ম্যনেজার মোঃ রেজাউল ইসলাম, মাঠ কর্মীসহ,এলাকার প্রায় দুই শতাধিক কৃষকসহ ভুট্টার সাথে সংশ্লিষ্ট ব্যবসায়ীগণ উপস্থিত ছিলেন।

বর্তমানে ইউরিয়া সারের পিছনে বিপুল পরিমান ব্যয়ের কথা বিবেচনা করে চাষীরা আমেরিকা থেকে আমদানীকৃত এসিআই ফার্টিলাইজারের “নেব” নামীয় এক ধরনের মূলের নির্যাস ব্যবহার করছেন। এতে ১৭ ভাগ ফালভিক এসিড রয়েছে যা মাটির অণুজীবের সংখ্যা বৃদ্ধির মাধ্যমে শতকরা ৫০ ভাগ পর্যন্ত  নাইট্রোজেন অর্থ্যাৎ ইউরিয়ার সার ব্যবহার সাশ্রয় করতে পারে। ভুট্টা চাষে হেক্টরপ্রতি ৬০০ কেজি ইউরিয়া সার ব্যবহারের পরিবর্তে ৩০০ কেজি ইউরিয়া এবং ১৫০০ মিলি “নেব” ব্যবহার করতে হবে। এতে করে হেক্টর প্রতি ইউরিয়া সার ৫০ ভাগ সাশ্রয়ের পাশাপাশি ১০৫০ টাকা সাশ্রয় করা যায় এবং ফলনও ভালো হয়।

ইউরিয়া সাশ্রয়ী “নেব” পণ্যটির ব্যবহার সর্বক্ষেত্রে নিশ্চিত করা গেলে কৃষকের উৎপাদন খরচ কমানোর পাশাপাশি সরকারের ইউরিয়া সারের উপর বিপুল পরিমান ভর্তূকি কমবে এবং পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পছন্দের আরো পোস্ট