জাপানের ওকাইয়ামা বিশ্ববিদ্যালয়ের সাথে ইবির সমঝোতা স্বারক স্বাক্ষরিত

জাপানের ওকাইয়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও শিক্ষা বিনিময় সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান কেন্দ্রীয় মিলনায়তনে ‘জৈবপ্রযুক্তির মাধ্যেমে স্বাস্থ্যকর পণ্য উদ্ভাবণ’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার শেষে এ চুক্তি স্বাক্ষরিত হয়। স্বাক্ষরিত চুক্তির ফলে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জাপানের ওকাইয়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে পড়ার সুজোগ পাবে।

Post MIddle

জানা যায়, রবিবার ফার্মেসি বিভাগের সভাপতি অধ্যাপক ড. এম. মনিরুজ্জামান-এর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ‘জৈবপ্রযুক্তির মাধ্যমে স্বাস্থ্যকর পণ্য উদ্ভাবন’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা উপস্থিত ছিলেন। এছাড়াও সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সেমিনারে ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক সাজ্জাদ হোসেন জাহিদের সঞ্চালনায় জাপানের ওকাইয়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের লাইফ সায়েন্স বিভাগের প্রফেসর ড. হিরোকি হামাদা মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনার শেষে জাপাানের ওকাইয়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের সাথে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী ও শিক্ষা বিনিময় সংক্রান্ত একটি সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়। এসময় ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা এবং জাপানের ওকাইয়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের পক্ষে প্রফেসর ড. হিরোকি হামাদা সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন,‘জাপানের ওকাইয়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর ইসলামী বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিকীকরণের পথে একটি অগ্রযাত্রা। প্রফেসর ড. হিরোকি হামাদা সারাটি জীবন রোগ প্রতিরোধী এবং সুস্বাস্থ্য রক্ষাকারী পরিপূরক খাদ্য উদ্ভাবনের গবেষণায় নিজেকে নিয়োজিত রেখেছেন। লাইফ সায়েন্স এবং বায়োটেকনোলজি অধ্যায়নের ইতিহাসে এটি একটি বিস্ময়কর ঘটনা। বিষয়টি আমাদের শিক্ষার্থীদের জন্য অনুসরণীয়। প্রফেসর হিরোকির ইসলামী বিশ্ববিদ্যালয়ে আগমনে বাংলাদেশ-জাপান সম্পর্কের ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হলো।’

উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান বলেন,‘ওকাইয়ামা বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জাপানে পড়াশুনা এবং ক্যারিয়ার গঠনের সুযোগ পাবে।

পছন্দের আরো পোস্ট