আইইউবিতে ‘গর্ভকালীন পুষ্টিঘাটতি এবং করণীয়’ শীর্ষক সেমিনার

ইন্ডিপেনডেন্ট ইউনির্ভাসিটি, বাংলাদেশ (আইইউবি)-র স্কুল অফ লাইফ সায়েন্সেস এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজী এ্যান্ড হেলথ এর উদ্যোগে ‘গর্ভকালীন পুষ্টিঘাটতি এবং করণীয়’ শীর্ষক এক সেমিনার রবিবার, ২২ এপ্রিল ২০১৮ আইইউবি ক্যাম্পাস, বসুন্ধরা, ঢাকায় অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথ-এর হিউম্যান নিউট্রিশন সেন্টারের সহযোগী বিজ্ঞানী ড. ক্যারী সুজি।

সেমিনারে বিষয়বস্তুর ওপর আলোকপাত করে স্বাগত বক্তব্য রাখেন আইইউবি-র উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান। সেমিনারের মূল বক্তাকে পরিচয় করিয়ে দেন আইইউবি-র লাইফ সায়েন্সেস অনুষদের ডিন ড. রীতা ইউসুফ।

Post MIddle

ড. সুজি গর্ভাবস্থায় বিভিন্ন প্রকার অনুপুষ্টি, পর্যায়ক্রমে এর গ্রহন এবং কার্যকারিতা সর্ম্পকে বিশদ বর্ণনা করেন। তিনি গর্ভকালীন সময়ে বিভিন্ন উপায়ে গর্ভজাত শিশুর নিকট যে পুষ্টিসমূহ সরবরাহ হয়ে থাকে সে সর্ম্পকে বাংলাদেশ ভিত্তিক পূর্ণাঙ্গ চিত্র তথ্য-উপাত্ত সহ উপস্থাপন করেন। এসংক্রান্ত গবেষণা থেকে জানা যায় যে, মায়েদের পুষ্টিবিষয়ক সুস্বাস্থ্য নিশ্চিত করাই ভ্্রূণ এবং নবজাতকের বলিষ্ঠ ও কাঙ্খিত স্বাস্থ্য লাভের সর্বোত্তম পন্থা।

সেমিনারে আইইউবি’র বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সেমিনার শেষে একটি প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। সবশেষে আইইউবি-র স্কুল অফ লাইফ সায়েন্সেস এর প্রভাষক ড. আফরীন জামান খান সকলের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করেন।

পছন্দের আরো পোস্ট