নতুনরূপে জাবির ‘অমর একুশ’ ভাস্কর্য

অবশেষে দীর্ঘ ২৬ বছর পরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভাষা শহীদদের স্মরণে নির্মিত ‘অমর একুশে’ ভাস্কর্য সংস্কার করে নতুন রূপ দান করা হয়েছে। এবার ভাস্কর্যটির নাম পরিবর্তন করে ‘অমর একুশে’ থেকে ‘অমর একুশ’ করা হয়েছে। গতকাল সংস্কার কাজ শেষে ভাস্কর্যটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

উদ্বোধনকালে উপাচার্য বলেন, ‘একুশ আমাদের আবেগের বিষয়। একুশের চেতনা আমরা লালন করি।‘অমর একুশ’ আমাদের চেতনা ও মহান শহীদদের স্বরণের নিদর্শন। দীর্ঘদিন পর এ ভাস্কর্যটি সংস্কার করতে পেরে স্বস্তিবোধ করছি।’এ সময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মঞ্জুরুল হক, অধ্যাপক আব্দুল্লাহ হেল ক্বাফী, অধ্যাপক বশির আহমেদ প্রমুখ।

উল্লেখ্য,১৯৯১ সালে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে মহান ভাষা শহীদদের স্মরণে শিল্পী জাহানারা পারভীনের নকশার ভিত্তিতে ‘অমর একুশে’ ভাস্কর্যটি নির্মাণ করা হয়। নির্মাণের পর থেকে সংস্কার না করা ও প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণের অভাবে ভাস্কর্যটির প্রকৃতরূপ হারিয়ে যায়। অবশেষে ভাস্কর্যের বেহাল দশার বিষয়টি আলোচনায় আসলে গতবছরের ২৮ অক্টোবর থেকে জাহানারা পারভীনের তত্ত্বাবধাযনে এর সংস্কার কাজ শুরু হয়।
#

পছন্দের আরো পোস্ট