সাদার্নে “গ্রিন কেমিস্ট্রি ও গ্রিন ইঞ্জিনিয়ারিং’’ শীর্ষক সেমিনার

সাদার্ন ইউনিভার্সিটিতে পুরকৌশল বিভাগের উদ্যোগে “গ্রিন কেমিস্ট্রি ও গ্রিন ইঞ্জিনিয়ারিং’’ শীর্ষক সেমিনার সম্প্রতি সেমিনার কে অনুষ্ঠিত হয়। সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের প্রধান ও প্রো-ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার এম.আলী আশরাফ, পিইঞ্জ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পুরকৌশল বিভাগের সহকারি অধ্যাপক ড.তাসনিমা জান্নাত। সেমিনারে বিভাগের শিকবৃন্দসহ শিার্থীরা উপস্থিত ছিলেন। প্রবন্ধে ড.তাসনিমা জান্নাত গ্রিন কেমিস্ট্রি ও গ্রিন ইঞ্জিনিয়ারিং বিষয়ের উপর গবেষণালব্ধ তথ্য ভিত্তিক আলোচনা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন।“

ড.তাসনিমা জান্নাত তার প্রবন্ধে উল্লেখ করেন, গ্রিন কেমিস্ট্রি ও গ্রিন ইঞ্জিনিয়ারিং হচ্ছে দুটি নতুন বৈজ্ঞানিক ও প্রকৌশল দর্শনের সার্বজনীন স্বীকৃত শব্দ যা শ্রমিকদের ও ভোক্তাদের স্বাস্থ্যগত, পরিবেশগত সুরা এবং নিরাপত্তা অর্জনের ল্েয বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক পরিবেশ বান্ধব রাসায়নিক প্রক্রিয়া। যা উৎপাদিত পণ্যের মানোন্নয়নের পাশাপাশি পরিবেশের জন্য মারাত্মক তিকর উৎপাদকের পরিমাণ কমাতে পারে এবং ভবিষ্যত প্রজন্মের চাহিদার সাথে কোনও সমঝোতা ছাড়াই বর্তমান প্রজন্মের চাহিদা পূরণ করতে পারে।

তিনি বলেন, এটি বিজ্ঞানী ও প্রকৌশলীদের জন্য ১২টি তত্ত্ব প্রদান করে যাতে নবায়ন যোগ্য, কমশক্তি, অধিক নিরাপদ, কম রাসায়নিক পদার্থ ব্যবহার করে উৎপাদন প্রক্রিয়া ডিজাইন করা যায়। এতে একদিকে যেমন ব্যয় কমানো যাবে অন্য দিকে জলবায়ু দূষণ রোধ করে পরিবেশের ভারসাম্য রক্ষা করা যাবে। নতুন কোন উৎপাদন প্রক্রিয়া ডিজাইন করার সময় সম্পদ ও শক্তির নবায়নযোগ্য উৎস এবং উৎপাদক সমূহের জীবন চক্র, পুর্নব্যবহার, পরিবেশের উপর এদের ক্ষতিকর প্রভাব ইত্যাদি বিষয়ের উপর গুরুত্ব দিতে হবে। অর্থাৎ প্রযুক্তি, শিল্পায়ন এবং উন্নয়ন অবশ্যই পরিবেশ বান্ধব হতে হবে।

ড.তাসনিমা জান্নাত আরও বলেন, বর্তমানে সারা বিশ্বে বিভিন্ন দেশের সরকার প্রধান ও শিল্প মালিকগণ গ্রিন কেমিস্ট্রি ও গ্রিন ইঞ্জিনিয়ারদের সাথে বিশ্ব অর্থনীতিকে টেকসই উন্নয়নে পরিণত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। গ্রিন কেমিস্ট্রি ও গ্রীণ ইঞ্জিনিয়ারিং হবে পরবর্তী শিল্প ও সামাজিক বিপ্লব যা সমাজের সকল স্তরে বৈষম্য দূর করার পাশাপাশি আরো সুন্দর সভ্যতা বিনির্মাণে ভবিষ্যৎ প্রজন্মের জন্য দূষণমুক্ত ও বাসযোগ্য পৃথিবী গড়তে কার্যকর ভূমিকা পালন করবে।

পছন্দের আরো পোস্ট