জাককানইবিতে জাতীয় চলচ্চিত্র দিবসে চলচ্চিত্র প্রদর্শনী

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে গতকাল ৩ এপ্রিল (মঙ্গলবার) ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের উদ্যোগে জাতীয় চলচ্চিত্র দিবস ২০১৮ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ‘গাহি সাম্যের গান’ মঞ্চে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ফিল্ম এন্ড মিডিয়া বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের একাডেমিক পরীক্ষার অংশ হিসেবে শিক্ষার্থীদের নির্মিত চলচ্চিত্র থেকে নির্বাচিত ১৩টি চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান প্রদীপ প্রজ্বলন করে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। চলচ্চিত্র গুলো হলোঃ কাহিনী চিত্র, সমুদ্র, ল্যাম্পপোস্ট এর মৃত্যু, দুঃস্বপ্ন, চরিত্র, একটি ছেলের গল্প, একটি জিজ্ঞাসা, Erosion of loneliness, The Pendrive, Artista, Allegrophobia, One Day in A dream, ভবঘুরে শৈশব.

Post MIddle

এরপর চলচ্চিত্র প্রদর্শনী শেষে ‘সাম্প্রতিক বাংলাদেশি চলচ্চিত্রঃ সীমাবদ্ধতা ও সম্ভাবনা’ শীর্ষক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় । ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান তুহিন অবন্ত এর সভাপতিত্বে ও বিভাগের প্রভাষক মনোজ কুমার প্রামাণিক এর সঞ্চালনায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন চলচ্চিত্র নির্মাতা জাহিদুর রহিম অঞ্জন ও রিয়াজুল রিজু। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রুহুন আমিন, মাসুম হাওলাদার, দ্রাবিড় সৈকত, মাহমুদা সিকদার প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, চলচ্চিত্র অঙ্গনে ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগটি অবদান রাখবে বলে প্রত্যাশা করেন । বিভাগটির উন্নয়নে বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বাত্মক সহযোগিতা করবে। মুখ্য দুই আলোচক চলচ্চিত্র নির্মাতা জাহিদুর রহিম অঞ্জন ও রিয়াজুল রিজু বলেন এই বিভাগ থেকে অনেক ভালোমানের চলচ্চিত্র নির্মাতা বেরিয়ে আসবে সেই প্রত্যাশা করি।

অনুষ্ঠানের শেষ অংশে প্রদর্শিত হয় জাহিদুর রহিম অঞ্জন এর মেঘমল্লার ।

পছন্দের আরো পোস্ট