জাককানইবিতে ‘নাট্যবিদ্যা’র মোড়ক উন্মোচন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের প্রথম প্রকাশনা ‘নাট্যবিদ্যা’-এর পাঠ ও মোড়ক উন্মোচন অনুষ্ঠান আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ.এইচ.এম. মোস্তাফিজুর রহমান এই ‘নাট্যবিদ্যা’ প্রথম সংখ্যার মোড়ক উন্মোচন করেন।

পাঠ-উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড. এ.এইচ.এম. মোস্তাফিজুর রহমান  বলেন, নাট্যবিদ্যা’র পথচলা এই বিশ্ববিদ্যালয়ের জন্য আরেকটি বড় অর্জন এই গবেষণাধর্মী প্রকাশনাটি যাতে ভবিষ্যতে অব্যাহত থাকে তাঁর জন্য সামগ্রিক সহায়তার আশ্বাস দেন এবং পাঠ-উন্মোচন পর্বে প্রকাশনাটি’র সাফল্য কামনা করে তিনি আরো বলেন, এটি একটি চমৎকার কাজ। শিক্ষাদান পদ্ধতিকে আরো আকর্ষণীয় ও সহজ করার জন্য নাটকীয়তার চর্চা করতে হবে। নাট্য মানুষকে কিছু ধারণ করতে শেখায়। মানসম্মত নামী লেখকের লেখা নয়, সৃষ্টিশীল ও সম্ভাবনাময় তরুণ গবেষকদের কাঁচা লেখা পরিচর্যা করে প্রকাশ করা হোক নাট্যবিদ্যার অন্যতম মৌলগুণ।

পাঠ উন্মোচন অনুষ্ঠানে নাট্যবিদ্যা’র সম্পাদক এবং নাট্যকলা বিভাগের বিভাগীয় প্রধান ইসমতআরা ভূঁইয়া ইলা’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. বিজয় ভূষণ দাস, নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ রুহুল আমিন। এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোঃ সাহাবউদ্দিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মোঃ হুমায়ুন কবির।

এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান মোঃ তুহিনুর রহমান অবন্ত, নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক নীলা সাহা, দোলনচাঁপা হলের প্রভোস্ট মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস, গ্রন্থাগারিক (ভারপ্রাপ্ত) শেখ মোঃ জালাল উদ্দীন, উপ- পরিচালক এবং পিএসটু ভাইস-চ্যান্সেলর এসএম হাফিজুর রহমান, নাট্যকলা বিভাগের প্রভাষক, ফারজানা নাজ স্বর্ণ প্রভা, ড. মোঃ কামাল উদ্দীন, ফিল্ম এন্ড মিডিয়া বিভাগের প্রভাষক মনোজ কুমার প্রামাণিক।

প্রভাষক মাজহারুল হোসেন তোকদারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাখেন ‘নাট্যবিদ্যা’ সম্পাদনা পর্ষদের সদস্য, নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আল জাবির।

 

পছন্দের আরো পোস্ট