ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতীয় সম্মেলনের সমাপনী

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে “বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন : শিক্ষায় করণীয়, চ্যালেঞ্জ এবং সম্ভাবনা” শীর্ষক দু’দিনব্যাপী জাতীয় সম্মেলন গতকাল (১ এপ্রিল ২০১৮) রবিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শেষ হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সমাপণী অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক মন্ত্রী এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান এমপি প্রধান অতিথি এবং প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. অহিদুজ্জামান ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সৈয়দা তাহমিনা আখতার ধন্যবাদ জ্ঞাপন করেন। স্টিয়ারিং কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো: আব্দুল মালেক এবং অধ্যাপক ড. মোহাম্মদ তারিক আহসান সম্মেলনের সারসংক্ষেপ উপস্থাপন করেন।

প্রাথমিক ও গণশিক্ষা বিষযক মন্ত্রী এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান এমপি শিক্ষার গুণগত মান নিশ্চিত করতে আন্তরিকভাবে কাজ করার জন্য শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, শিক্ষাখাতের উন্নয়নে স্ব স্ব অবস্থান থেকে সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উচ্চশিক্ষায় সফলতা অর্জনের জন্য প্রাথমিক শিক্ষার ভিত মজবুত করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, নৈতিক মূল্যবোধসম্পন্ন জাতি গঠনের লক্ষ্যে পিতা-মাতাকে নৈতিক মূল্যবোধে উদ্বুদ্ধ হতে হবে। টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে শিক্ষা ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, এক্ষেত্রে বিনিয়োগ আরও বাড়াতে হবে। ব্যক্তিগত সুযোগ-সুবিধার পেছনে না ছুটে সামস্টিক সুযোগ সৃষ্টির প্রতি দৃষ্টি দিতে হবে।

উল্লেখ্য, দু’দিনব্যাপী এই সম্মেলনে ১৩৮টি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

পছন্দের আরো পোস্ট