ঢাবিতে দক্ষিণ এশিয়া আঞ্চলিক সম্মেলন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগ এবং বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট-এর যৌথ উদ্যোগে Gender, Rights and Choices: Access to Justice in a Megacity শীর্ষক দু’দিনব্যাপী দক্ষিণ এশিয়া আঞ্চলিক সম্মেলন আজ ১৯ মার্চ ২০১৮ সোমবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডস-এর রাষ্ট্রদূত লিওনি মার্গারেথা কুয়েলেনেয়ার সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বাংলাদেশ সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী ড. কামাল হোসেন, গ্লোবাল লিগ্যাল ইম্পাওয়ারমেন্ট নেটওয়ার্ক-এর সিনিয়র উপদেষ্টা মারলন জে ম্যানুয়েল, বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট-এর পরামর্শক ব্যারিস্টার ফারিয়া আহমদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. ফেরদৌস জাহান প্রবন্ধ উপস্থাপন করেন। বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট-এর অনারারি এক্সিকিউটিভ ডিরেক্টর সারা হোসেন স্বাগত বক্তব্য দেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, সামাজিক ন্যায়-বিচার ও লিঙ্গ সমতা নিশ্চিত করতে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য পেশাজীবী, আইনজীবী, শিক্ষক, গবেষক ও সমাজকর্মীদের প্রতি আহ্বান জানান। বাংলাদেশ ইতোমধ্যেই উন্নয়নশীল দেশের মর্যাদা লাভ করেছে উল্লেখ করে উপাচার্য বলেন, এবার সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নে আমাদের কাজ করতে হবে। বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে সমাজের সকল স্তরে লিঙ্গ বৈষম্য নিরসন এবং নারীদের ন্যায় বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করার ওপর তিনি গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, দেশ-বিদেশের বরেণ্য শিক্ষাবিদ, আইনজীবী, গবেষক এবং মানবাধিকার কর্মীগণ এই সম্মেলনে অংশগ্রহণ করেছেন।

পছন্দের আরো পোস্ট