ইবিতে আরবী ভাষা ও সাহিত্য বিভাগে আন্তর্জাতিক সেমিনার

হাজার বছরের প্রাচীনতম ভাষা হচ্ছে আরবী ভাষা। যেই ভাষায় আামাদের পবিত্র ধর্মগ্রন্থ আল-কুরআন নাযিল হয়েছিল। সেই ভাষা চর্চার দক্ষতার মাধ্যমে ইহলৌকিক ও পার্থিব জ্ঞানের গভীরে প্রবেশ করা যায়। আরবী ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ মাহবুবুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী আরো বলেন এই সেমিনারটির মাধ্যমে বিভাগ পাশাপাশি বিশ্ববিদ্যালয় উপকৃত হবে। তিনি বলেন কলকাতা বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক ও ছাত্র-ছাত্রী আদান প্রদানের ক্ষেত্র আজ তৈরী হলো এই সেমিনারের মাধ্যমে।

Post MIddle

তিনি বলেন আরবী ভাষায় মুলত আমাদের বিশ্বসাহিত্যকে সমৃদ্ধ করেছে। বিভিন্ন সময়ে মনীষি ও পন্তিত ব্যক্তিদের মাধ্যমে আরবী ভাষায় সাহিত্য চর্চা হয়েছিল তা পৃথিবীর ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি এ সময় তাঁর বক্তব্যে এ্যাারাবিয়ান নাইটস ও আলিফ লাইলা নামক দুটি সিরিয়ালের কথা তুলে ধরেন । সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন আমাদের কুরআান পবিত্র আরবী ভাষায় লিপিবদ্ধ। পৃথিবীতে অনেক ভাষা আছে। জাতিসংঘের যে ছয়টি দাপ্তরিক ভাষা আছে তার মধ্যে আরবী ভাষা অন্যতম। তিনি বলেন মিডিল ইস্টের দেশগুলোতে আমাদের দেশের মানুষের কর্মসংস্থানের একটি বড় ও ভালো কর্মক্ষেত্র আছে। কিন্তুু সেখানে ভাষা একটি গুরুত্বপূর্ণ বিষয়।

আরবী ভাষা বলতে ও বুঝতে না পারলে সেইসব দেশগুলোতে কাজ পাওয়া ও কাজ করতে যাওয়া কঠিন। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন আরবী ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক ও অনুষ্ঠানে কনভেনার প্রফেসর ড. মোঃ তোজাম্মেল হোসেন। সেমিনারে কিনোট স্পিকার ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. এম ইসারাত আলী ও আরবী ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক প্রফেসর ড. মোস্তাক মোহাম্মদ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান, প্রফেসর মোহাম্মদ মামুন ও আরবী ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক ও ছাত্র-–ছাত্রীবৃন্দ। অনুষ্ঠানটি পরিচালনা করেন আরবী ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক প্রফেসর ড. মোঃ কামরুল হাসান ও প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম।

পছন্দের আরো পোস্ট