রাবিতে নাট্যকর্মীকে মারধরে প্রতিবাদ অব্যাহত

নাট্যকর্মীর ওপর হামলাকারীদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। রোববার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে অনুশীলন নাট্যদলের প্রধান উপদেষ্টা ও ম্যানেজমেন্ড স্টাডিজ বিভাগের অধ্যাপক মলয় কুমার ভৌমিক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্দেশ্যে বলেন, আজকে যারা বিশ্ববিদ্যালয়ে সন্ত্রাসমূলক কর্মকা- ঘটাচ্ছে তারা ইতোপূর্বে এমন অনেক সন্ত্রাসী কর্মকা- ঘটিয়েছে। তারা সমাজের চিহ্নিত ব্যক্তিত্ব। আমরা প্রশাসনের কাছে এ ধরনের নিন্দামূলক কর্মকা-ের সঠিক বিচারের দাবি জানাচ্ছি।

এসময় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি আব্দুল মজীদ অন্তর বলেন, যারা এ ধরনের অন্যায়মূলক কাজ করেছে তারা মুক্তচিন্তা বিরোধী। তারা চায় না আমাদের বিশ্ববিদ্যালয়ের সুন্দর পরিবেশ অক্ষুন্ন থাকুক। আমরা চাই সন্ত্রাসীদের দ্রুত বহিষ্কার করা হোক। প্রশাসন যদি এর বিরুদ্ধে সঠিক পদক্ষেপ গ্রহণ না করে তাহলে আমরা আরো কঠোর আন্দোলন গড়ে তুলবো।

কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অন্তর আলীর সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য দেন দর্শন বিভাগের অধ্যাপক এসএম আবু বকর, নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক সুখন রঞ্জন, ঘাতক দালাল নির্মূল কামিটির সাধারণ সম্পাদক মামুন অর রশীদ, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক কামারুল্লাহ কামাল, কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক আল-জাবির প্রমুখ।

মানববন্ধনে একাত্মতা প্রকাশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় থিয়েটার, অরণি সাংস্কৃতিক সংসদ (রাবি), ঘাতক দালাল নির্মূল কমিটি, প্রগতিশীল ছাত্রজোট, সম্মিলিত সাংস্কৃতিক জোট, রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি, সাংবাদিক সমিতি, প্রেসক্লাব।

এর আগে গত ৬ মার্চ সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মমতাজ উদ্দিন কলা ভবনের সামনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ও অনুশীলন নাট্যদলের কর্মী মঈনুল ইসলামকে মারধর করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক এবং সাংবাদিক পেটানোর ঘটনায় হত্যাচেষ্টা মামলার আসামি মাহমুদুর রহমান কাননসহ তার কয়েকজন সহযোগী।

এ ঘটনার পর জড়িত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার দাবিতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে আসছে তার বিভাগ ও সাংস্কৃতিক সংগঠনগুলো।

পছন্দের আরো পোস্ট