বেরোবির সাবেক উপাচার্যের বিরুদ্ধে দুদকের চিঠি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) সাবেক উপাচার্য ড. একেএম নূর-উন-নবীর অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ বিষয়ে সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে বিভিন্ন রেকর্ডপত্র (কাগজ) পর্যালোচনার জন্য রেজিস্টার বরাবর চিঠি পাঠিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (৮ মার্চ) দুদকের নির্দেশনায় সংস্থার সমন্বিত জেলা কার্যালয়, রংপুরের সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত চিঠিতে সাবেক ভিসির বিষয়ে ১০টি তথ্য চাওয়া হয়।

দুদকের চিঠিতে ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত চার অর্থবছরে বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি নূর-উন-নবীর আপ্যায়ন খাতে বরাদ্দ এবং তা উত্তোলন/ব্যয়ের বিল ভাউচারসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্রের সত্যায়িত ফটোকপি চেয়েছে দুদক। ওই অর্থবছরে তার টিএ/ডিএ খাতে বরাদ্দ এবং তা উত্তোলন/ব্যয়ের বিল, ভাউচার, ভ্রমণসূচি ও অফিস আদেশসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্রের সত্যায়িত ফটোকপি চাওয়া হয়েছে।

কর্মকালীন তিনি ভিসির পদ ছাড়াও আর কোনো কোনো পদে কি মেয়াদে দায়িত্ব পালন করেছেন তার পূর্ণাঙ্গ বিবরণ সহ তার কর্মকালীন ড. ওয়াজেদ রিসার্স ইনস্টিটিউটে ২০১১-১২ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি কোর্সে ভর্তিকৃত গবেষণা, তাদের সুপারভাইজররা, ইউজিসির বৃত্তিপ্রাপ্ত গবেষকদের তালিকা, ইনস্টিটিউটে কর্মরত কর্মকর্তা-কর্মচারীর তালিকা এবং সংশ্লিষ্ট রেকর্ডপত্রের সত্যায়িত ফটোকপি চেয়েছে দুদক। ২০১৫ সালের ১৭ এপ্রিল ৪৩তম এবং ১৮ সেপ্টেম্বর ৪৫তম সিন্ডিকেটের রেজুলেশনের সত্যায়িত ফটোকপিও চেয়েছে দুর্নীতি দমন কমিশন।

Post MIddle

তার (ভিসি) কর্মকালীন নির্বাহী আদেশে প্রকৌশল পদে ২০১৫ সালের ১৩ মার্চ নিয়োগ বিজ্ঞপ্তি উক্ত পদে জাহাঙ্গীর আলমের আবেদন ও সংযুক্ত রেকর্ডপত্র, আবেদন যাচাই-বাছাই কমিটির সিদ্ধান্ত/প্রতিবেদন; একই পদে একই বছরের ১৪ অক্টোবর নিয়োগের পুনঃবিজ্ঞপ্তিতে জাহাঙ্গীর আলমের নিয়োগপত্র ও যোগদানপত্রের সত্যায়িত ফটোকপি চাওয়া হয়েছে।

ভিসির কর্মকালীন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পদে নিয়োগপ্রাপ্ত/দায়িত্বপালনকারীদের তালিকা এবং তাদের নিয়োগ/পদায়ন সংক্রান্ত রেকর্ডপত্রের সত্যায়িত ফটোকপি দিতে বলা হয়েছে।

২০১৫ থেকে ২০১৭ দুই অর্থবছরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের দফতরে আপ্যায়ন খাতে বরাদ্দ এবং তা উত্তোলন/ব্যয়ের বিল ভাউচারসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্রের সত্যায়িত ফটোকপি চেয়েছে দুদক।

২০১৩ থেকে ২০১৭ সালে চার অর্থবছরে বিশ্ববিদ্যালয়ের গাড়ির জ্বালানি খাত ও রক্ষণাবেক্ষণ খাতে বরাদ্দ এবং সাবেক ভিসি অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী ব্যবহৃত গাড়ির জ্বালানি খাত ও রক্ষণাবেক্ষণ খাতে মোট কত টাকা ব্যয় / উত্তোলন করেছেন তার বিল-ভাউচারসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্রের সত্যায়িত ফটোকপি এবং ২০১৩ থেকে ২০১৭ সালে ভর্ত পরীক্ষার সম্মানী বাবদ মোট কত টাকা উত্তোলন বা গ্রহণ করেছেন এতদসংক্রান্ত তথ্য এবং উক্ত সালের ‘বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় উন্নয়ন ’ শীর্ষক ফান্ডের ব্যাংক স্টেটমেন্ট ও চেয়েছেন দুদক। বিষয়টি বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার ইব্রাহীম কবির নিশ্চিত করেছেন।

পছন্দের আরো পোস্ট