কুবি ভর্তি পরীক্ষা শুক্র ও শনিবার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। প্রায় তিনমাস বিলম্বিত এই ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে জালিয়াতি ও যে কোনও ধরনের অসংলগ্নতা প্রতিরোধে সতর্ক ভূমিকায় রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ইতিমধ্যে পরীক্ষা সংক্রান্ত সব ধরনের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। এ নিয়ে দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা ব্যস্ত সময় পার করছেন।

এদিকে ভর্তি পরীক্ষাকে সামনে রেখে পরীক্ষার্থীদের বেশকিছু নির্দেশনা দিয়েছে পরীক্ষা কমিটি। বলা হয়েছে-পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে স্ব স্ব কেন্দ্রে প্রবেশ করতে হবে। নির্দিষ্ট সময়ের চেয়ে বিলম্ব হলে পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। পরীক্ষার নিরাপত্তার স্বার্থে প্রত্যেক পরীক্ষার্থীকে কান এবং মুখমন্ডল খোলা রাখতে হবে। পরীক্ষাকেন্দ্রে কোনও পরীক্ষার্থী মোবাইল ফোন, মানিব্যাগ, সানগ্লাস, সিম/ক্রেডিট কার্ড বা কোনও প্রকার ইলেক্ট্রনিক্স ডিভাইস সঙ্গে নিয়ে প্রবেশ করতে পারবে না। ভর্তি পরীক্ষার দিন নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি কেন্দ্রের মূল ফটকে তল্লাসী করা হবে। এছাড়াও কেন্দ্রের বাহিরের অংশে নিরাপত্তা রক্ষায় পুলিশ, র‌্যাব, গোয়েন্দা সংস্থার লোকজন সতর্ক অবস্থানে থাকবে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার ও ভর্তি পরীক্ষা কেন্দ্রীয় কমিটি ২০১৭-১৮ এর সদস্য-সচিব মোঃ মজিবুর রহমান মজুমদার স্বাক্ষরীত এক বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

আগামী ২৩ ফেব্রুয়ারি শুক্রবার সকালে বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদ ‘এ’ ইউনিট; একইদিন বিকালে কলা ও সমাজবিজ্ঞান অনুষদ ‘বি’ ইউনিট এবং পরদিন সকালে ব্যবসায় শিক্ষা অনুষদ ‘সি’ ইউনিটের ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘এ’ ও ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ক্যাম্পাস এবং ক্যাম্পাসের বাহিরে মোট ১৫টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। ব্যবসায় শিক্ষা অনুষদ ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে মোট ৯টি কেন্দ্রে ।

ভর্তি পরীক্ষার বিষয়ে ‘এ’ ইউনিটের প্রধান ড. মো: আবু তাহের বলেন, ‘আমরা নিজেদের পক্ষ থেকে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সর্বোচ্চ চেষ্টা করছি। আমাদের সাথে পুলিশ প্রশাসনও কাজ করছেন।’

সার্বিক বিষয়ে উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে দায়িত্বপ্রাপ্ত কমিটি, অনুষদ ডিন ও বিভিন্ন প্রশাসনের সাথে আমরা একাধিক সভা করেছি। আশা করছি, সকলের সহযোগিতায় সুষ্ঠুভাবেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

//স

পছন্দের আরো পোস্ট