রাবিতে সাংবাদিকতা শিক্ষায় নেটওয়ার্কিং কনফারেন্স

বাংলাদেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের সভাপতিদের নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নেটওয়ার্কিং কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দিনব্যাপী এ কনফারেন্সের উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সোবহান।

অনুষ্ঠানের উদ্বোধনকালে প্রধান অতিথি অধ্যাপক আব্দুস সোবহান বলেন, ‘সাংবাদিকতা একটি মহৎ পেশা। অন্যান্য পেশার চাইতে সাংবাদিকতায় আরো বেশি দায়িত্বশীল হতে হবে। এজন্য নীতি ও আইন মেনে চলে সাংবাদিকতা করতে হবে। এটি নির্ভর করে একজন সাংবাদিকের সততা ও মানসিকতার উপরে। আপনি একটি ফরমায়েশি নিউজ করে সত্যকে চাপা দিতে পারবেন না। সত্য ঠিকই বের হয়ে আসবে।’

‘আমাদের সর্বদা মনে রাখতে হবে কেউই নিরপেক্ষ নয়। সব জায়গায় দুইটি পক্ষ থাকে। এখানে সত্য, সুন্দর, ন্যায় ও কল্যাণের পথে থাকায় চ্যালেঞ্জ। আপনি এগুলোর পক্ষে থাকুন, আপনি নিরপেক্ষ’ বলছিলেন উপাচার্য আব্দুস সোবহান।

অনুষ্ঠানের বিশেষ অতিথি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা বলেন, ‘বাংলাদেশে ৩ থেকে ৪ কোটি মানুষ বেকার। কারণ তাদের কোন প্রায়োগিক দক্ষতা নেই। সাংবাদিকতাও যেহেতু একটি মহৎ পেশা তাই এখানেও প্রায়োগিকতা প্রয়োজন আছে। এই ধরনের কনফারেন্স সাংবাদিকতার শিক্ষার্থীদের আরো বেশি দক্ষ করে তুলবে। যা তাদের ভবিষ্যত পেশাজীবনে কাজে দেবে।’

Post MIddle

রাবি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জার্মানির ডয়েচে ভেলে অ্যাকাডেমির যৌথ আয়োজনে অনুষ্ঠিত কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডয়েচে ভেলে অ্যাকাডেমির এশিয়া ও ইউরোপের আঞ্চলিক প্রধান মিশেল কারসেন।

রাবি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পা-ের সভাপতিত্বে দিনব্যাপী এ কনফারেন্সে সাংবাদিকতায় নেটওয়ার্কিং বিষয়ক বিভিন্ন দিক উপস্থাপিত হয়।

সহকারী অধ্যাপক নাজিয়াত হোসেন চৌধুরীর সঞ্চালনায় কনফারেন্সে বাংলাদেশের ২০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের প্রধান এবং রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত, সাংবাদিকতা শিক্ষা অর্জনের মাধ্যমে পেশাগত মানোন্নয়নে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জার্মানির ডয়েচে ভেলে একাডেমির তিন বছর মেয়াদী প্রকল্পের অংশ হিসেবে এই কনফারেন্সের আয়োজন করা হয়।

//স

পছন্দের আরো পোস্ট