একটি খোলা চিঠি

মরিলে কান্দিস নে আমার দায় রে যাদুধন
মরিলে কান্দিস নে আমার দায়…।
প্রিয় লেখক হুমায়ুন আহমেদ,
সেই বালিকা বেলাতেই ছাপার হরফে বন্দী জীবন কাহিনী গুলো আমাকে নেশা ধরিয়ে দিয়েছিল। শরৎচন্দ্র, বিভূতিভূষণ, সমরেশ,সুনিল,দস্যু বনহুর,মাসুদ রানা, কাউনট ড্রাকুলা কত নাম না জানা কাহিনি আমাকে বুঁদ করে রাখত । আপনার কোন বই আমি প্রথম পড়েছিলাম আজ আর সেটা মনে নেই তবে এক সময় বুঝে গেলাম আপনারপ্রতিটা বইয়ে আমার প্রচণ্ড এডিকশন । আমার বুক সেলফের তাক আপনার বই দিয়ে পূর্ণ হতে একটুখানি জায়গা মাত্র খালি ছিল । খালি সে জায়গাটুকু আর খালিই রয়ে গেল। প্রতিদিন লক্ষ মানুষ হারিয়ে যায় কিন্তু সবাই পৃথিবীর বুকে শুন্যতা সৃষ্টি করতে পারেনা। আপনি সেই সব ভাগ্যবানদের মধ্যে একজন যিনি আমদের মত পাঠকের মনে ভীষণ শুন্যতা রেখে গিয়েছেন যা কোনদিনই পূর্ণ হবার নয় । আমি খুবই সাধারণ একজন মানুষ । সাহিত্যের কচকচানি আমি বুঝিনা । অভিধান নিয়ে কাহিনী ব্যাবচ্ছেদ করে গল্প খুঁজে বের করে পড়ার মত ধৈর্য বা সময় আমার নেই । আমি এমন এক জীবন কাহিনী চাই যেটা পড়ে আমি সহজেই বুঝে যাব ,আমার মন ভাল হবে । চরিত্রের সাথেই আমি হাসব, কাঁদব, মজা করব ।
আপনি কি জানেন আজো মন খারাপ হলে আমি আপানার হিমু,শুভ্র বা মিসির আলীকে নিয়ে বসে যাই । আমি আজো সেই কিশোরী বেলার মত কখনো জরি কখনো রূপা কখনোবা পুস্প হয়ে উঠি । আমি চাই যুগযুগান্তরে হলেও আপনার মত কেউ ফিরে আসুক বই সংগ্রহ করতে ছেলেমেয়েরা আবারো দীর্ঘ লাইনে মহা আনন্দে দাঁড়িয়ে থাকুক আমার বুক সেলফের শুন্য জায়গা টুকু ভরে উঠুক ।
অন্য দুনিয়ায় আপনি কেমন আছেন জানিনা আজকের দিনেই আপনি চলে গিয়েছিলেন দোয়া করি আল্লাহ রাব্বুল আলামিন আপনাকে শান্তিতে রাখুন ।
পছন্দের আরো পোস্ট