আলোচনায় এইচআর স্পিকস বাংলাদেশ

বাংলাদেশের প্রেক্ষাপটে দ্রুতই প্রসার পাচ্ছে কনসালটেন্সী ফার্ম বিষয়টি, সময়ের সাথে পাল্লা দিয়ে মানবসম্পদ ব্যাবস্থাপনার সর্বশেষ সংযোজন গুলোর সাথে মানুষকে অভ্যস্ত করাতে এইচআর কনসালটেন্সী ফার্ম গুলো কাজ করে। সময়ের জনপ্রিয় কনসালটেন্সী ফার্ম “এইচআর স্পিকস বাংলাদেশ” তার মধ্যে অন্যতম।

প্রতিষ্ঠানটি জন্মলগ্ন থেকে বাংলাদেশের প্রেক্ষাপটে পরিবর্তন করে দিয়েছে এইচআর কনসালটেন্সী ফার্ম সম্পর্কিত সব পুরোনো ধারণা। আসলে অন্য ফার্মগুলোর মত শুধু ট্রেনিং করিয়ে শেষ এই থিমটাতে তারা বিশ্বাস করেনা, ফ্রেশার্সদের ক্ষেত্রে শুধু ট্রেনিং দিয়ে নয়, তাকে জব মার্কেটে প্রবেশ করাতে সর্বোচ্চ পরিকল্পনা নিয়ে কাজ করে তার পাশে থাকার চেষ্টা করে এইচআর স্পিকস বাংলাদেশ পরিবার।” শুধু তাই নয়, প্রফেশনালসদের ক্ষেত্রে যেভাবে ট্রেনিং দেয়া হয় তা নিজের কর্মক্ষেত্রে কিভাবে কাজে লাগানো যাবে, করতে গিয়ে কি কি বাঁধা আসবে, বাঁধাগুলো অতিক্রমের পদ্ধতি নিয়েও এইচআর স্পিকস পাশে থাকবে।

প্রতিষ্ঠানটির লিড ফ্যাসিলিটেটর হিসেবে রয়েছেন দেশের প্রতিষ্টিত মানবসম্পদ কর্মকর্তা হূমায়ুন রশীদ আর লিড কনসালটেন্ট হিসেবে রয়েছেন দেশের অন্যতম মানবসম্পদ কর্মকর্তা, কর্পোরেট চাকুরীতে তরুন প্রজন্মের প্রেরনার বাতিঘর, এইচ আর গুরু খেতাবে ভূষিত এস এম আহবাবুর রহমান। প্রতিষ্ঠানটির রয়েছে একঝাঁক দক্ষ ট্রেইনার প্যানেল, তাদের বিশেষত্ব হচ্ছে যে যেই ফিল্ডে পেশাগত ভাবে দক্ষ ও প্রশিক্ষিত তারা তাকে দিয়ে সংশ্লিষ্ট বিষয়ে ট্রেনিং দিয়ে থাকে।

সময়ের সাথে পাল্লা দিয়ে সময়ের আলোচিত এই ফার্মটিকে নিয়ে বেশ সরগরম বাংলাদেশের এইচআর আঙ্গিনা। প্রতিষ্ঠানটির হয়ে এরইমধ্যে শাবি, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সেশন নিয়েছেন প্রতিষ্ঠানটির কনসালটেন্টগণ, পাশাপাশি প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ত:বিভাগ ক্রিকেট টূর্নামেন্টে টিম আইএইচই এর অফিসিয়াল স্পন্সর হিসাবে তারুণ্যের উদ্দীপনার সাথে রয়েছে কনসালটেন্সী ফার্মটি। বিআইএম, ঢাবা, রাবি ও নর্দান বিশ্ববিদ্যালয়ে সেমিনার নিয়েছেন প্রতিষ্ঠানটির ট্রেইনারবৃন্দ।

পাশাপাশি প্রিন্ট ও অনলাইন দুনিয়ায় পড়েছে সাড়া, দেশের জনপ্রিয় দৈনিক জনকন্ঠ বড় করে সাক্ষাতকার ছেপেছে সময়ের আলোচিত স্পিকার, এইচআর স্পিকস বাংলাদেশের লিড কনসালটেন্ট এস এম আহবাবুর রহমান এর, এর পাশাপাশি অর্থনীতি বিষয়ক দৈনিক “অর্থনীতির কাগজ”, “বিজনেস বাংলাদেশ” প্রকাশ করেছে তার সাক্ষাতকার।

Post MIddle

বাংলাকাগজ অনলাইন নিয়মিত প্রকাশ করছে লিড ফ্যাসিলিটেটর হূমায়ুন রশীদ ও লিড কনসালটেন্ট এস এম আহবাবুর রহমানের কলাম। এছাড়া মাসিক পত্রিকা “বাজারজাতকরণ” নিয়মিত প্রকাশ করছে নতুন চাকুরীতে আসতে চাওয়া তরুণদের জন্য “এস এম আহবাবুর রহমান এর কলাম।

এইচআর আঙ্গিনায় খুব কম সময়ে আলোচিত প্রতিষ্ঠানটি নিয়মিত যেসব সেবা দিচ্ছে -ট্রেনিং, হেড হান্টিং, স্কিল ডেভেলপমেন্ট, এইচআর কনসালটেন্সী, আইটি সার্ভিস, লিগ্যাল সার্ভিসসহ রয়েছে প্রতিষ্টানের যাবতীয় প্রয়োজনীয় সেবা।মূলত কাজের মান আর নৈতিকতার এক সমন্বয় আজকের এই অবস্থানের মূল কারণ।

সময়ের আলোচিত কনসালটেন্সী ফার্মটি সম্পর্কে দেশের এইচআর জগৎ এর পুরোধা ব্যাক্তিত্ব, আন্তর্জাতিক এইচআর ব্যাক্তিত্ব, বিএসএইচআরএম এর প্রেসিডেন্ট মোশাররফ হোসেন বলেন,” এইচআর স্পিকস বাংলাদেশ এর জন্য রইলো অসংখ্য শুভকামনা।পেশাগত দায়বদ্ধতা থেকে তারা যে বহুমাত্রিক এইচআর সেবা প্রদানের পরিকল্পনা নিয়ে এগুচ্ছে তা সত্যিই প্রশংসনীয়।বিশ্ব অঙ্গনে যেভাবে এইচআর প্র্যাকটিস এর প্রসার ঘঠেছে সে তুলনায় আমাদের দেশ এখনো পিছিয়ে, আমি আশা করি এইচআর স্পিকস যদি গুণগত মানকে প্রাধাণ্য দিয়ে এগিয়ে যায় তাহলে আমাদের দেশে ও এইচআর প্র্যাকটিস দ্রুত প্রসার ঘঠবে।”

“পাঁচতারকা হোটেল রেডিসন ব্লু এর হেড অব এইচআর মোহাম্মদ মাহবুব আলম বলেন, “এইচআর স্পিকস এর প্রচার ও প্রসার দ্রুতই বৃদ্ধি পেয়েছে, আশা করি সকল এইচআর প্রফেশনালদের প্রাণের প্ল্যাটফর্ম হয়ে উঠবে এটি।”আমি আশা করি এইচআর প্রফেশনালরা যাতে নিজ নিজ প্রতিষ্ঠানে

বিজনেস পার্টনার হিসেবে ভূমিকা রাখতে পারে তা এইচআর স্পিকসের ট্রেনিং নিশ্চিত করবে।’

বোল্ড এর প্রেসিডেন্ট কাজি এম আহমেদ এর বক্তব্যেও পাওয়া গেলো শুভবার্তা। তিনি জানালেন, “বাংলাদেশে খুব কম সংখ্যক প্রতিষ্টানে এইচআর প্রাকটিস হচ্ছে এরকম একটা প্রেক্ষাপটে একদল তরুণের উদ্দ্যোগে এইচআর স্পিকস বাংলাদেশ এর যাত্রা কে আমি সাধুবাদ জানাই। আশা করি তারা বহুমাত্রিক সেবা সূলভ মূল্যে প্রদানের মাধ্যমে দেশের অধিকাংশ প্রতিষ্টানকে সেরা এইচআর প্র্যাকটিসের যাত্রা শুরু করতে উদ্বুদ্ধ করবে এবং এগিয়ে যাবে বহুদূর, ছড়িয়ে যাবে দেশজুড়ে।

পছন্দের আরো পোস্ট