মাদক বিরোধী গল্প সংকলন ” প্রজন্ম তোমার জন্য “

শৈশব থেকে  নিজের জীবনে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনাবলী যা তাকে মাদকাসক্তে পরিণত করে এবং বাস্তবিক ঘটনাবলীর অভিজ্ঞতার আলোকে লিখলেন বাংলাদেশের প্রথম মাদক বিরোধী গল্প সংকলন ” প্রজন্ম তোমার জন্য “।

সাহিত্যদেশ থেকে প্রকাশিত অনুপ বড়ুয়া পিংকুর এই গল্প সংকলন এবার স্থান পেয়েছে অমর একুশে গ্রন্থমেলায় ১৯৮ নং স্টলে। একজন মাদকাসক্তের শৈশব থেকে মাদকাসক্ত হয়ে ওঠার বিভিন্ন পরিক্রমা গল্পের অবরনে নান্দনিক আবরণ পেয়েছে তার প্রাঞ্জল লেখায়।

গল্পগুলো পড়লে যে কেউ খুব সহজে ধারনা পাবে মাদকাসক্ত হয়ে ওঠার কারণ সম্পর্কিত বিষয়গুলোর। মোট আঠাশটি গল্পে সুন্দর এক সমীকরণ সাজিয়েছেন যা, যেকোন পাঠককে আকর্ষণ করবে বলে আশা করা যায়। কঠিন আর্থিক টানাপোড়ন অথচ মানুষের জন্য মঙ্গলময় কিছু করার প্রেরনা এই মানুষটির মূল শক্তি। বইটি উৎসর্গ করেছেন মহান মুক্তিযুদ্ধে শহিদ বুদ্ধিজীবী ও তাঁদের পরিবারকে।

বুদ্ধিজীবী দিবসের সম্মানে এই বইয়ে লেখা আছে একটি গীতি কবিতা। গানটি খুব শীঘ্রই প্রকাশিত হতে যাচ্ছে। শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এটাই প্রথম একটি দেশাত্মবোধ গান।

প্রকাশিতব্য আরেকটি গান ” মতিন মাঝি “, যেখানে বাল্য বিবাহের পরিণতির চিত্র তুলে ধরা হয়েছে। মাদক বিরোধী তথা সামাজিক সচেতনতার জন্য নীরবে কাজ করে যাওয়া এই মানুষটি আজ বড্ড অসহায়ভাবে বললেন,” আমি আর একা পারছিনা, এবার একটু হাত ধরুন নয় আমায় মেরে ফেলুন।একদিকে মানবিক দায়বদ্ধতার বোধ ও সৃজনশীল মানসিকতা আর অন্যদিকে আর্থিক টানাপড়েন এই দুটোর সাথে যুদ্ধ করে আজ আমি বড্ড ক্লান্ত। “

পছন্দের আরো পোস্ট