খুবিতে ‘দি শেক্সপিয়ারিয়ান লিগ্যাসি’ শীর্ষক দুদিনব্যাপী সম্মেলন শুরু

আজ (৩ ফেব্রুয়ারি) কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনের স্মার্ট ক্লাস রুমে খুলনা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ডিসিপ্লিনের উদ্যোগে ‘দি শেক্সপিয়ারিয়ান লিগ্যাসি’ শীর্ষক দুদিনব্যাপী সম্মেলন শুরু হয়েছে। ইংরেজি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. সাবিহা হকের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশের প্রথম সারির গল্পকার, সাহিত্যিক, প্রাবন্ধিক, গবেষক, বাংলা একাডেমি পুস্কারপ্রাপ্ত প্রখ্যাত শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। তিনি উইলিয়াম শেক্সপিয়ারের কালজয়ী প্রতিভা, সাহিত্যধারা, রচনাশৈলী, চিত্রকল্প, প্রকাশভঙ্গি, স্বচ্ছতা, বাস্তবতা, প্রাণবন্ত শব্দবৈচিত্র্য, কবি সত্তা, ঐতিহাসিক চেতনা সমৃদ্ধ বহুমাত্রিক জ্ঞান, রচনাবলীর অন্তর্নিহিতভাব, জীবনবোধ ও মনোজাগতিক চিরন্তন আবেদনের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি এই সম্মেলনে শেক্সপিয়ারের বিভিন্ন দিক নিয়ে যে আলোচনার সুযোগ হবে তাতে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থীরা উপকৃত হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন এবং এ ধরনের সম্মেলনের আয়োজনের জন্য ডিসিপ্লিন প্রধানসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাবন্ধিক, গবেষক, অনুবাদক খ্যাতনামা শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন অধ্যাপক ফকরুল আলম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ। উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইংরেজি ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান। সম্মেলনের উদ্বোধন পর্বের পর প্লেনারি ১ এ পোস্টমডার্ন শেক্সপিয়ার শীর্ষক মূলনিবন্ধ উপস্থাপন করেন প্রফেসর সৈয়দ মনজুরুল ইসলাম এবং মডারেটর ছিলেন অধ্যাপক ফকরুল আলম।

Post MIddle

সম্মেলনের উদ্বোধন পর্বে বিভিন্ন ডিসিপ্লিন প্রধান, সিইটিএল এর পরিচালক, ইংরেজি ডিসিপ্লিনের শিক্ষক ও সিনিয়র শিক্ষার্থীবৃন্দ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, পিপলস ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের অংশগ্রহণকারী শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া সন্ধ্যা সাড়ে ৬ টায় মাল্টিপারপাস কক্ষে শেক্সপিয়ারের বিশ্বখ্যাত নাটক ‘হ্যামলেট’ মঞ্চস্থ করা হয়। ইংরেজি ডিসিপ্লিনের শিক্ষার্থীরা এ নাটকে অভিনয় করেন।

//স

পছন্দের আরো পোস্ট