জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আজ থেকে চার দিনব্যাপী পঞ্চম আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলন শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, বাংলাভাষা ও সাহিত্য বিশ্বব্যাপী বিশেষ মর্যাদার স্থান লাভ করেছে। রবীন্দ্রনাথ, নজরুল, বঙ্কিমচন্দ্র প্রমুখদের সৃষ্টিকর্ম বিদেশী ভাষায় অনুবাদ তার স্বাক্ষ্য বহন করে। উপাচার্য মানুষের মনুষত্ববোধ এবং মননের উৎকর্ষ সাধনের ওপর গুরুত্ব আরোপ করে বলেন, মনুষত্ব বিকাশে এবং মননের সাধনায় মানুষ পিছিয়ে যাচ্ছে।

বাংলা সাহিত্য ও সংস্কৃতির গবেষকদের এর কারণ অনুসন্ধান করতে হবে। সমৃদ্ধির পাশাপাশি বিনয় শেখার ওপর গুরুত্ব দিতে হবে। সভাপতির ভাষণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন, বঙ্গবিদ্যা শুধু বাংলা সাহিত্যের মধ্যে সীমিত নয়। বাংলা সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি, অর্থনীতি, নৃতত্ত্ব প্রভৃতি বিষয়ে শিক্ষা ও গবেষণার উদ্যোগ নিয়েছে। এ ধরনের বহুমুখী চর্চার ফলে বাংলার খ্যাতি পৃথিবী জুড়ে বিস্তৃত হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রো-উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন. কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক। স্বাগত বক্তব্য দেন সম্মেলনের আহবায়ক অধ্যাপক ড. খালেদ হোসাইন। আরও বক্তব্য দেন চীনের পেকিং ফরেন স্টাডিস ইউনির্ভাসিটির অধ্যাপক দং ইউ ছেন, জাপানের টোকিও উইনির্ভাসিটি অফ ফরেন স্টাডিজের অধ্যাপক শিনকিচি তানিগুচি, ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক পবিত্র সরকার, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অভিজিৎ দাশগুপ্ত, রবীন্দ্রভারতী বিশ্ববিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক বরুণ কুমার চক্রবর্তী।

সম্মেলনে বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, শ্রীলঙ্কা, চীন, জাপান, জামার্নি, ফ্রান্স, ইতালি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর বিভিন্ন দেশের পন্ডিত-গবেষকবৃন্দ অংশগ্রহণ করছেন।

উল্লেখ্য, বঙ্গবিদ্যা চর্চার এই বিশ্বজনীন সংগঠনের পূর্ববর্তী সম্মেলনসমূহ দিল্লি বিশ্ববিদ্যালয়, ভারত (২০১০) ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (২০১১) কলকাতা বিশ্ববিদ্যালয়, পশ্চিমবঙ্গ, ভারত (২০১৩) এবং টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ, জাপান (২০১৫)-এ অনুষ্ঠিত হয়েছিল।

আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলন

পছন্দের আরো পোস্ট