পাবিপ্রবিতে আন্তর্জাতিক সম্মেলন কাল

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ভারতের কোলকাতার প্রবহমান বাংলাচর্চার যৌথ উদ্যোগে ‘বাংলার ইতিহাস ও ঐতিহ্য’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন আগামীকাল ২৪ জানুয়ারি বুধবার পাবিপ্রবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

এতে ভারতের ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের ১৭০জন শিক্ষাবিদ ও গবেষক উপস্থিত থাকবেন। ১০টি সেশনে প্রায় দেড়শতাধিক প্রবন্ধ উপস্থাপন করা হবে।

দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে ভারতের পশ্চিম বাংলার বিশ্বভারতী, ডায়মন্ড হারবার বিশ্ববিদ্যালয়, কোলকাতা বিশ্ববিদ্যালয়, আলিয়া বিশ্ববিদ্যালয়, কুচবিহারের পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়, আসান সোলের কবি নজরুল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কলেজের ৭০ জন গবেষক ও পন্ডিত তাদের প্রবন্ধ উপস্থাপন করবেন। বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের বিভিন্ন খ্যাতনামা কলেজের প্রায় শতাধিক প্রতিনিধিগণ সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করবেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সহযোগিতায় এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনষ্টিটিউটের উদ্যোগে প্রথমবারের মতো পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামীকাল সকাল নয়টায় প্রশাসন ভবনের মিলানয়তনে সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে ভারত ও বাংলাদেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও ইতিহাসবিদরা উপস্থিত থাকবেন।

সম্মেলন উপলক্ষে আমন্ত্রিত অতিথি ভারতের বিশ্বভারতী ভাষা ও সাহিত্যের অধ্যাপক ড. অর্পনা রায় বলেন, ইতিহাস ও ঐতিহ্য অনুরাগী গবেষক এবং শিক্ষক মন্ডলীকে ধর্মনিরপেক্ষ ইতিহাস চর্চার পাশাপাশি সুনিবিড় সাহিত্য ভাবনায় নতুনভাবে অনুপ্রাণিত করবে এই আয়োজন। ভারতের কোলকাতা বিশ্ববিদ্যালয়ের বরিষ্ঠ অধ্যাপক সনৎকুমার নস্কর সম্মেলন উপলক্ষে দুই প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগকে ভাতৃবন্ধন হিসেবে উল্লেখ করেছেন। পশ্চিম বাংলার বেলুড়মাঠ রামকৃঞ্চমিশন বিদ্যামন্দিরের অধ্যক্ষ স্বামী শাস্ত্র জ্ঞানন্দ বলেন, বাংলা ভাষা, বাংলার সংস্কৃতি আমাদের গর্ব, বাঙালির ইতিহাস ও ঐতিহ্যকে রক্ষা এবং লালন করা নির্বিশেষে বাঙালির দায়িত্ব।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও প্রবহমান বাংলা চর্চা কোলকাতার যৌথ উদ্যোগে এ ধরনের আয়োজনকে বাংলা ভাষা ও বাঙালি পন্ডিতদের মেল বন্ধন হিসেবে দেখছেন পাবিপ্রবির উপ-উপাচার্য প্রফেসর ড. আনোয়ারুল ইসলাম। তিনি মনে করেন, খন্ডিত ও বিকৃত ইতিহাস জাতিকে বিভ্রান্ত করে। বাঙালির ইতিহাস হাজার হাজার বছরের পুরনো। তাই বাঙালির সঠিক ইতিহাস চর্চায় সবাইকে এগিয়ে আসা উচতি বলে তিনি মনে করেন।

//স

পছন্দের আরো পোস্ট