জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখিমেলা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ আয়োজিত পাখিমেলা ২০১৮ অনুষ্ঠিত হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন।

তিনি বলেন,প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদকে ভালবাসতে হবে প্রাণ থেকে। প্রকৃতির সৌন্দর্য দেখা সৌভাগ্যের বিষয়। সৌভাগ্যের অনুষঙ্গ প্রাণিগুলোর বসবাসযোগ্য পরিবেশ অক্ষুণ্ন রাখার দায়িত্ব পালনে সবার অংশীদারিত্ব থাকতে হবে।

প্রধান অতিথি তাঁর ভাষণে আরো বলেন, অনেকেই ছোট্ট শিশুদের আদর করে মুনিয়া টিয়া টুনটুনি নামে ডাকেন। পাখির প্রতি ভালবাসা থেকেই মানুষজন এমন সম্বোধন করে থাকেন।

উপাচার্য বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাষ্টার প্লানে স্থাপনা নির্মাণের ক্ষেত্রে মানুষ ও অন্যান্য প্রাণির জায়গা অক্ষুণ্ণ রাখা হয়েছে।

সকাল দশটায় অনুষ্ঠিত পাখিমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশিষ্ট পাখিবিশারদ ড .ইনাম আল হক, আইসিইউএন বাংলাদেশ প্রতিনিধি রাকিবুল আমিন, বন সংরক্ষক জাহিদুল কবির, আরন্যক এর প্রধান নির্বাহী ফরিদ উদ্দিন, কথা সাহিত্যিক আখতার হোসেন প্রমুখ।

স্বাগত বক্তব্য দেন পাখিমেলার আহবায়ক অধ্যাপক ড. কামরুল হাসান। প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মনোয়ার হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে মডারেটর ছিলেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. এটিএম আতিকুর রহমান।

পাখিমেলায় বিগ বার্ড ২০১৮ সম্মাননা প্রদান করা হয়। হাসনাত রনি, রাজিব রাশেদুল কবির এবং মো. তারিক হাসান এ সম্মাননা লাভ করেন। দিনব্যাপী অনুষ্ঠিত পাখিমেলায় ছোটদের পাখি বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ, বই-পোস্টার প্রদর্শনী, সংরক্ষিত বিভিন্ন প্রজাতির পাখি, পাখি দেখা, পাখি চেনার প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়।

//স

পছন্দের আরো পোস্ট