কাল জাবিতে পাখি মেলা

পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আগামীকাল শুক্রবার (১৯ জানুয়ারী) অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘পাখিমেলা ২০১৮’। শুক্রবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সম্মুখে প্রধান অতিথি জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম পাখি মেলার উদ্বোধন করবেন। গতকাল মঙ্গলবার বেলা ৩ টার দিকে জাবিসাস অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন পাখিমেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মোঃ কামরুল হাসান ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, পাখি সংরক্ষণে গণসচেনতা বৃদ্ধি, পাখির প্রতি ভালোবাসা ও নিরাপদ পক্ষি অভয়ারণ্য তৈরীতে সচেতনতা তৈরীতে প্রতিবছর পাখি মেলার আয়োজন করা হয়।

এবছরের পাখি মেলার কর্মসুচিতে থাকছে-আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলারস দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা,বিগ বার্ড বাংলাদেশ, বার্ড ফটোগ্রাফি এ্যাওয়ার্ড ও কনসার্ভেশন মিডিয়া এ্যাওয়ার্ড ২০১৮ প্র্রদান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পাখি বিষয়ক বার্ষিক প্রতিবেদন উপস্থাপন, আন্ত:বিশ্ববিদ্যালয় পাখিচেনা প্রতিযোগিতা , পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

বর্ণাট্য এ আয়োজনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রাণীবিদ্যা বিভাগের সাথে সহ আয়োজকে হিসেবে রয়েছে ওয়াইল্ডলাইফ রেসকিউ সেন্টার, বাংলাদেশ বার্ড ক্লাব, আরণ্যক ফাউন্ডেশন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, চ্যানেল টোয়েন্টিফোর, আইইউসিএন ও বাংলাদেশ বনবিভাগ।

//স

পছন্দের আরো পোস্ট