সাদার্নের উদ্যোগে পুরকৌশল বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুক্রবার

সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র পুরকৌশল বিভাগের উদ্যোগে দুই দিনব্যপী রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (আইসিআরআইসিই)’ শীর্ষক সম্মেলন ১২ ও ১৩ জানুয়ারি, ২০১৮ ইং (শুক্র ও শনিবার) চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। ইনস্টিটউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রের সহযোগিতায় আইইবি চট্টগ্রাম কেন্দ্র ও সাদার্ন ইউনিভার্সিটির মেহেদিবাগ ক্যাম্পাসে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

১২ জানুয়ারি আইইবি চট্টগ্রাম কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। বিশেষ অতিথি থাকবেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা, আইইবি চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার সাদেক মোহাম্মদ চৌধুরী, সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান। সম্মেলনের সমাপনীতে প্রধান অতিথি থাকবেন খ্যাতিমান পানি বিশেষজ্ঞ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. আইনুন নিশাত।

সম্মেলনে স্ট্র্যাকচারাল, আর্থকোয়েক, জিওটেকনিক্যাল অ্যান্ড ফাউন্ডেশন, ট্রাফিক অ্যান্ড ট্রান্সপোর্টেশন, ওয়াটার রিসোর্সেস, ফ্লাড কনট্রোল অ্যান্ড মিটিগেশন, এনভায়রনমেন্টাল, মেটোরিয়ালস ইঞ্জিনিয়ারিং, কনস্ট্রাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট, আরবানাইজেশন অ্যান্ড বিল্ড এনভারনমেন্ট, অ্যাডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং এডুকেশন ইত্যাদি বিষয়ে ৪৪টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা হবে।

আজ বুধবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সাদার্ন ইউনিভার্সিটির বাংলাদেশ’র ভারপ্রাপ্ত উপ-উপাচার্য ও কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক (প্রকৌশলী) এম আলী আশরাফ। এ সময় উপস্থিত ছিলেন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা প্রফেসর ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক, সহকারি অধ্যাপক ড. বিজয় শঙ্কর বড়ুয়া ও অমৃতা দাশ।

সম্মেলনের সভাপতিত্ব করবেন চুয়েটের সাবেক উপাচার্য ও সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উপদেষ্টা প্রফেসর ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক। দুই দিনব্যাপী অনুষ্ঠানে তিনটি কি-নোট সেশন ও সাতটি টেকনিক্যাল সেশন থাকবে। কি-নোট স্পিকার ট্রান্সপোর্টেশন ভারতের আইআইটি খরগপুরের পুরকৌশল বিভাগের সাবেক প্রধান প্রফেসর ড. বিবি পা-ে, আমেরিকার শিকাগো স্টেট ইউনিভার্সিটির অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. আলী নেওয়াজ ও গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটির অব টেকনোলজি’র প্রফেসর ড. হোসেন মোহাম্মদ শাহিন। কর্ণফুলী টানেলের ডিজাইন এবং নির্মাণ বিষয়ে বক্তব্য দেবেন প্রফেসর ড. হোসেন মোহাম্মদ শাহীন।

//স

পছন্দের আরো পোস্ট