ভারতে আইসিআরসি বৃত্তির জন্য আবেদনপত্র আহ্বান

২০১৮-১৯ শিক্ষাবর্ষে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) বৃত্তির জন্য আবেদনপত্র আহ্বান করেছে ভারত সরকার।

মেডিসিন ছাড়া স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে বিভিন্ন কোর্সে দুটি স্কিমেে এই বৃত্তি দেয়া হবে। এগুলো হলো ইঞ্জিনিয়ারিংসহ বিভিন্ন বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি/পোস্ট ডক্টরাল কোর্সের জন্য বাংলাদেশ স্কলারশিপ স্কিম এবং ইঞ্জিনিয়ারিং ছাড়া বিভিন্ন বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি/পোস্ট ডক্টরাল কোর্সের জন্য ইন্ডিয়া স্কলারশিপ স্কিম।

ভারত সরকার এ পর্যন্ত তিন হাজারেরও বেশি বাংলাদেশিকে আইসিসিআর বৃত্তি দিয়েছে। এ বৃত্তির আওতায় বাংলাদেশি শিক্ষার্থীরা ভারতে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে পড়ালেখা করার সুযোগ পেয়েছে।

Post MIddle

বৃত্তিপ্রত্যাশী আবেদনকারীদের ইংরেজিতে পারদর্শী এবং যোগ্যতার পরীক্ষায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর বা জিপিএ ৫-এর মধ্যে ৩ পেতে হবে। সম্ভাব্য আবেদনকারীদের জন্য আইসিসিআর একটি ওয়েবপোর্টাল (a2ascholarships.iccr.gov.in) চালু করেছে।

আবেদনকারীরা ব্যক্তিগত লগ ইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে অনলাইনে আবেদন করতে পারবে। আবেদনের শেষ সময় আগামী ২০ জানুয়ারি বিকেল ৫টা। আবেদনকারীদের ৩০ মিনিট মেয়াদি ইংরেজিতে পারদর্শিতা পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরে যথাযথ প্রক্রিয়ায় জানানো হবে।

এ বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য আগ্রহীদের ঢাকায় ভারতীয় হাইকমিশনের শিক্ষা শাখায় (ভারতীয় হাইকমিশন, বাড়ি ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা) যোগাযোগ করতে বলা হয়েছে।

//স

পছন্দের আরো পোস্ট