“ইয়াং ইঞ্জিনিয়ার্স সোসাইটি “এর উদ্যোগে সাউথ এশিয়ান ইউনিভার্সিটিতে সেমিনার

ইয়াং ইঞ্জিনিয়ার্স সোসাইটি ও অজিইমিগ্রেশনএন্ডকনসালটেন্সি এর  উদ্যোগে ৬ ই জানুয়ারী  (শনিবার ) ইউনিভার্সিটি অফ সাউথ এশিয়ার অডিটোরিয়ামে ” অপরচিউনিটিসইন হায়ার স্টাডিজ এন্ড ইমিগ্রেশন ফর ইঞ্জিনিয়ার্স ইন অস্ট্রেলিয়া কনটেক্টস ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।উক্ত সেমিনারের উদ্দেশ্য বিদেশে উচ্চ শিক্ষা এবং ইমিগ্রেশন জন্য  ইয়েস তরুণপ্রকৌশলীদেরপ্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করা।
আইইবির সাবেকসম্মানিত সহ সাধারন সম্পাদক ও ইয়েসের চেয়ারম্যান প্রকৌশলী শেখ আল আমিনের সভাপতিত্বে উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড: ম. এ. ওয়াদুদ মন্ডল, ভাইস চ্যান্সেলর, ইউনিভার্সিটি অফ সাউথ এশিয়া,প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন “শিক্ষা-গবেষণায় চলমান অগ্রগতি আরও সম্প্রসারণের মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে শিক্ষা-প্রকৌশল খাতে উন্নত করতে হবে,সেক্ষেত্রে ইয়েস ওঅজিইমিগ্রেশন এন্ডকনসালটেন্সি উন্নত ভুমিকা পালন করছে”।আগামীদিনে এ কার্যক্রম এরসাথে ইউনিভার্সিটি অফসাউথ এশিয়া সহায়তা করবে।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অফ সাউথ এশিয়ার উপ  উপাচার্য অধ্যাপক ড: ম. দিলদার হোসাইন ও ডিন, স্কুল অফ ইঞ্জিনিয়ারিং অধ্যাপক মোঃ  মামুনুর রশিদ।বিশেষ অতিথিরা অংশগ্রহণকারী শিক্ষার্থী ও প্রকৌশলীদের ভবিষ্যতের কর্মজীবনের উপর  জোর প্রদান করেন।
দেশ সেরা বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানের প্রকৌশলীরা,সরকারিএবংবেসরকারিপ্রকৌশলবিশ্ববিদ্যালয়(বুয়েট,কুয়েট,রুয়েট,ডুয়েট,রুয়েট,বি.ইউ.পি,এম.আই,এস.টি,ইউ.আই.ইউ,এন.এস.ইউ,ব্র্যাক,আই.ইউ.বি,আহসানুল্লাহ,এশিয়াপ্যাসিফিক, এম.এই, ই.বি, স্টামফোর্ড,প্রযক্তিবিশ্ববিদ্যালয়সহ আরো বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান এর ৩০০ বেশি তরুণ প্রকৌশলী অংশগ্রহনকরেন।
সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন সিইও,অজিইমিগ্রেশনএন্ডকনসালটেন্সি প্রকৌশলী মোঃ আলতাফ হোসাইন  ,তার প্রবন্ধে ” ইউরোপ ও এশিয়ার বিভিন্ন দেশে বিশেষ ভাবে অস্ট্রেলিয়ার উচ্চ শিক্ষার কি কি সুযোগ-সুবিধা, কি কি রিকোয়ারমেন্ট, লেখাপড়ার পাশাপাশি চাকরি করা যাবে কিনা, স্কলারশিপের সুযোগ আছে কিনা, টিউশন ফি কত,আইইএলটিএস / টোফেল পরীক্ষার প্রস্তুতি, ভর্তি প্রক্রিয়া ও ইমিগ্রেশন এর  জন্য প্রয়োজনীয় কাগজপত্র, প্রকাশনা এবং দলিল, বিভিন্ন প্রতিষ্ঠানের অধ্যাপকদের সাথে সমন্বয় বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।সেমিনারে তিনি আরও উচ্চ শিক্ষা ও ইমিগ্রেশন বিষয়ক বিভিন্ন লিংক ও প্রয়োজনীয় ডকুমেন্ট উপস্থাপন-সহ সামগ্রিক প্রসেসিং সংক্রান্ত \তথ্য ও তত্ত্ব উপস্থাপন করেন ” ।
পুরো এ আয়োজনের সভাপতি প্রকৌশলী শেখ আলআমিনইয়াং ইঞ্জিনিয়ার্স সোসাইটির ভবিষ্যত কর্মপরিকল্পনা তুলে ধরার পাশাপাশি তরুন প্রকৌশলীদের ক্যারিয়ার গঠন এবং উচ্চশিক্ষা অর্জনে বিভিন্ন সমস্যা সমাধানের দিকনির্দেশনা প্রদান করেন।
সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য দেন ইয়েস এর সহসাধারণসম্পাদক প্রকৌশলী আরিফুর রহমান খান ।সেমিনারশেষে,ইন্টারেক্টিভ প্রশ্নছিল এবং উত্তরসেশন এ অতিথিরা ছাত্রদের দ্বারা উত্থাপিত প্রশ্নের উত্তর দেন।
তরুন প্রকৌশলীদের মধ্য থেকে আলোচনায় অংশনেন প্রকৌশলী হাসান সাকিব ,প্রকৌশলীশিমুল ,প্রকৌশলীমুন্নী,প্রকৌশলীমিতা।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মেম্বারশিপ কমিটি এর চেয়ারম্যান প্রকৌশলী সাজিদহাসান ও ইয়েস এর আই ,টি কমিটি এর ভাইস চেয়ারম্যান সোহেল আহমেদ।
অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন উক্ত সেমিনার কমিটির আহবায়ক, ভাইসচেয়ারম্যান,ইয়েসপ্রকৌশলীরেজাউলইসলাম।
//স
পছন্দের আরো পোস্ট