কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘যুদ্ধ ও জননী’ মঞ্চায়িত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবিতে) দুই দিনব্যাপী যুদ্ধ বিরোধী চেতনা ও মানবতার নাটক “যুদ্ধ ও জননী” মঞ্চায়িত হয়েছে। গতকাল ০৪ জানুয়ারী (বৃহস্পতিবার) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের হল রুমে এই নাটকটির দ্বিতীয় শো অনুষ্ঠিত হয়েছে।

জার্মান নাট্যকার বের্টোল্ট ব্রেখট রচিত “মাদার কারেজ এন্ড হার চাইল্ড”  অবলম্বনে এই নাটকটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন উক্ত বিভাগের সহকারী অধ্যাপক আল্ জাবির এবং নাটকটিতে অভিনয় করেন বিভাগের (২০১৪-২০১৫) শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

নাটকে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড নেশন অর্গানাইজেশন জাপান এশিয়া কালচারাল এক্সচেঞ্জ এর বাংলাদেশর চিফ এক্সিকিউটিভ অফিসার তুষার রায় এবং কর্মকর্তা তরু শাহরিয়ার স্বর্গ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান ইসমতআরা ভূঁইয়া ইলা, প্রভাষক মোঃ মাজহারুল হোসেন তোকদার।

Post MIddle

এসময় অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথি তুষার রায় বলেন, বাংলাদেশের মঞ্চ নাটক বা থিয়েটার ঢাকা শহরের কয়েকটি অডিটোরিয়ামের গণ্ডি পেরিয়ে তেমন একটা বিস্তার লাভ করতে পারেনি। থিয়েটার উন্নয়নের জন্য সমাজ এবং মানুষের চিন্তার বিকাশের সমন্বয় ঘটিয়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে হবে।

নাটকের নির্দেশক সহকারী অধ্যাপক আল জাবির বলেন, আজও যুদ্ধের বিভীষিকা আর আহাজারিতে যখন বিশ্বময় শান্তি বিঘ্নিত এমন এক বাস্তবতায় এই নাটকের মঞ্চায়ন। নারীর অধিকার, মায়ের প্রতি শ্রদ্ধা, মানবতার জয়গান সর্বোপরি যুদ্ধ বিরোধী চেতনার উন্মেষে বিশ্ব হোক উদ্ভাষিত। যুদ্ধ ও জননী নাটকের এই বাণী ছড়িয়ে যাক বিশ্বময়। বিশ্বের সকল মানুষ, জাতি, রাষ্ট্রের শান্তি আর কল্যান হোক।

 

//ও

পছন্দের আরো পোস্ট