খুলনা বিশ্ববিদ্যালয়ে নবীনবরন

আজ খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রথমবর্ষে ভর্তিকৃত নবাগত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

তিনি বলেন বিশ্ববিদ্যালয় জ্ঞানের অফুরন্ত ভা-ার, যার কোনো সীমা পরিসীমা নেই। এখানে শিক্ষার শেষ নেই। বিশ্ববিদ্যালয় শুধু শেখায় কীভাবে শিখতে হবে, শিক্ষকবৃন্দ কেবল জ্ঞানের দরজা ফাঁক করে দেন, সে দরজা খোলার দায়িত্ব, প্রবেশের যোগ্যতা অর্জনের দায়িত্ব শিক্ষার্থীর। জ্ঞানকে কেবল সার্টিফিকেট দিয়ে সীমাবদ্ধ করা যাবে না।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীত পরিবেশন করায় তিনি সন্তোষ প্রকাশ করে বলেন জাতীয় সঙ্গীত একটি দেশের অত্যন্ত পবিত্র বিষয় এবং এর পিছনে অনেক ইতিহাস থাকে। কতো মূল্য দিয়ে তা অর্জন করতে হয় তা আমরা জানি।

অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে তিনি নানা ঘটনা, ইতিহাসের তথ্য-উপাত্ত, নিজের জীবনের অভিজ্ঞতা তুলে ধরে সারগর্ভ বক্তব্য রাখেন যা নবাগত শিক্ষার্থীদের ভবিষ্যত জীবন চলার পথে অনুপ্রেরণা যোগাবে।

Post MIddle

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রথা অনুযায়ী নবাগত শিক্ষার্থীদের শপথবাক্য পাঠ করান ও পরে বক্তব্য রাখেন। উপাচার্য তাঁর বক্তৃতায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যানকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন উচ্চশিক্ষার মানোন্নয়নে তিনি যে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন খুলনা বিশ্ববিদ্যালয় সে অভীষ্ট লক্ষ্য অর্জনে সর্বতভাবে কাজ করছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন খুবির ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ। স্বাগত বক্তব্য রাখেন ওরিয়েন্টেশন আয়োজক কমিটির সভাপতি প্রফেসর এ কে ফজলুল হক। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক স্কুলের ডিন প্রফেসর ড. সাবিহা হক, আইন স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ ওয়ালিউল হাসনাত, জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর এ কে ফজলুল হক, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ডিন প্রফেসর ড. ফিরোজ আহমেদ, বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ রেজাউল হক, সমাজ বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. শাহনেওয়াজ নাজিমুদ্দিন আহমেদ, চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান স্ব স্ব স্কুল ও ইনস্টিটিউটের নবীন শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেন।

অনুষ্ঠানের শুরুতে বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম রফিজুল হক। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. আশীষ কুমার দাস, নবাগত শিক্ষার্থীদের মধ্যে অনুভূতি ব্যক্ত করে বক্তব্য রাখেন আইন ও বিচার ডিসিপ্লিনের ছাত্র সুষ্মিত সাইফ আহমেদ এবং সিনিয়রদের পক্ষে বাংলা ডিসিপ্লিনের মিতা দাস। এর আগে অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রধান অতিথি ইউজিসির চেয়ারম্যানকে ক্রেস্ট উপহার দেন উপাচার্য। এছাড়া সন্ধ্যায় ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের উদ্যোগে বরেণ্য চলচ্চিত্র পরিচালক ও নির্মাতা একুশে পদক বিজয়ী তানভীর মোকাম্মেল পরিচালিত ‘সীমান্তরেখা’ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। উল্লেখ্য, এবার ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য ৬টি স্কুল ও ১টি ইনস্টিটিউটের আওতায় ২৮টি ডিসিপ্লিনে মোট ১২০৪ জন নবাগত শিক্ষার্থী এই ওরিয়েন্টেশন অনুষ্ঠানে যোগ দিচ্ছেন।

//স

পছন্দের আরো পোস্ট