মিউজিক্যাল ড্রামা ‘দ্য রেবেল পোয়েট’ নিয়ে নাট্যসফর সম্পন্ন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের মিজজিক্যাল ড্রামা ‘রাজবন্দীর জবানবন্দী’ প্রবন্ধ অবলম্বনে ‘দ্য রেবেল পোয়েট’ মঞ্চস্থ হয়ে গেল ঢাকার নজরুল ইন্সটিটিউট এবং খুলনা বিশ্ববিদ্যালয়ে।

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের মাস্টার্স ২য় সেমিস্টারের (২০১৫-১৬) শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অভিনীত ড্রামাটি গত ২ ও ৩ জানুয়ারি নাট্যসফরের অংশ হিসেবে নজরুল ইন্সটিটিউটের আমন্ত্রণে ঢাকায় এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা ডিসিপ্লিনের আমন্ত্রণে খুলনা বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হয়েছে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বন্দী জীবন ও তাঁর বিদ্রোহী চেতনাকে শিল্পের আলোকে তুলে ধরতে ৩৫ মিনিট ব্যপ্তির মিউজিক্যাল প্রযোজনাটি সাজানো হয়েছে তাঁর লেখা প্রবন্ধ, গান ও কবিতার সমন্বয়ে।

মিউজিক্যাল ড্রামাটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন প্রভাষক মাজহারুল হোসেন তোকদার। তিনি বলেন- ‘সত্য বচন আজ হরিয়ে যেতে বসেছে, সত্য বলতে, সত্যের সাথে থাকতে মানুষ ভয় পায়। কিন্তু নজরুল সত্যের কাছে তাঁর মেধা, প্রজ্ঞা কিংবা দ্রোহে চির উন্নত শির, তারই মিউজিক্যাল রূপান্তর ‘দ্য রেবেল পোয়েট’।

//ও

পছন্দের আরো পোস্ট