ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইদ্রিস আলী’র স্মরণসভা

ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের উদ্যোগে আজ (৪ জানুয়ারী ২০১৮) বৃহস্পতিবার বিকেলে আর সি মজুমদার আর্টস মিলনায়তনে বিভাগের প্রাক্তন চেয়ারম্যান প্রয়াত অধ্যাপক এ কে এম ইদ্রিস আলী স্মরণে এক স্বরণসভা অনুষ্ঠিত হয়েছে। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আতাউর রহমান মিয়াজীর সভাপতিত্বে অনুিষ্ঠত স্মরণসভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এছাড়াও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, বিভাগীয় অধ্যাপক ড. মোহাম্মদ ইব্রাহিম ও সংখ্যাতিরিক্ত অধ্যাপক ড. আয়েশা বেগমসহ মরহুমের পরিবারের সদস্যবৃন্দও উপস্থিত ছিলেন। বিভাগীয় অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, অধ্যাপক ড. আবদুল বাছির, অধ্যাপক ড. মো. তৌফিকুল হায়দার ও অধ্যাপক নাজমা খান মজলিশ স্মরণসভায় স্মৃতিচারণ করেন। এতে বিভাগের শিক্ষক, ছাত্র-ছাত্রীরা ও মরহুমের গুণগ্রাহীরা অংশগ্রহণ করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তাঁর শিক্ষক অধ্যাপক এ কে এম ইদ্রিস আলীর আতœার মাগফেরাত কামনা করেন ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। উপাচার্য বলেন, সৎ নিষ্ঠাবান ও বিন¤্র এমন একজন শিক্ষকের ছাত্র হতে পেরে আমি গর্বিত। তাঁর পাঠদান পদ্ধতি ছিল একটু ভিন্ন, শুধু যে বিষয়বস্তুর গভীরে প্রবেশ করতেন তা নয়, ভাষাদক্ষতা সম্পন্ন এই শিক্ষক সমকালীন ঘটনাপ্রবাহের মাধ্যমে প্রাসঙ্গিক ব্যাখ্যা দিয়ে বক্তব্য উপস্থাপন করতেন। তিনি তাঁর শিক্ষার্থীদের কাছে স্মরণীয় হয়ে থাকবেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষক অধ্যাপক এ কে এম ইদ্রিস আলী ২০১৪ সালে বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করার পরও বিভাগে অনারারি অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। গত ৯ নভেম্বর ২০১৭ তিনি মৃত্যুবরণ করেন।

পছন্দের আরো পোস্ট