মুগ্ধতা বেঁচে থাকার চালিকাশক্তি

বেঁচে থাকার জন্য ভাত মাছ , অন্ন বস্ত্র, মাথার উপরে ছাঁদের মতই জরুরী হল, বিস্মিত হওয়া। ঘাসের ডগায় জমে থাকা বিন্দু বিন্দু শিশির ,কিংবা বাতাসে ভেসে আসা বুনো ফুলের ঘ্রাণ পেয়ে যে মুগ্ধ হতে পারে না, তার কাছে বেঁচে থাকার মত বিরক্তিকর বিষয় আর একটিও নেই ।

রোজই সূর্য ওঠে, যে মানুষটি সূর্যটাকে দেখে ভাবে, সূর্যটা বিরক্তিকর, তার কাছে পুরো সময়টাই বিরক্তিকর কিন্তু পাতার ফাঁকে জ্বলজ্বলে সূর্য কিরণ , কিংবা সোনা রঙের সৌন্দর্য আবিষ্কার করে যে বিস্মিত হয় তার কাছে সূর্যের সাথে কাটানো সময়টুকুই আনন্দের হয়ে ওঠে ।

প্রিয়ার কাল চোখ দেখে যার ঘোর লাগে না, সে কোন দিন প্রেম বুঝবে না , সন্তানের হাসিতে দেখে যে মুগ্ধ হয় না সে পিতৃত্বের স্বাদ বুঝবে না। চাদ দেখে যে অবাক হয়ে তাকিয়ে থাকে না , সে কোন দিন কবি হতে পারবে না ।

ছোট্ট জীবনে সময় খুব দ্রুত চলে যায় , ডাংগুলি কিংবা বৌ চি , খেলার বয়সটা যে কোথা থেকে চলে যায় টের পাওয়া যায় না ,এর পর শুরু হয় ক্যারিয়ার , বিয়ে , সংসারের বড় বড় দায়িত্ব । এর মাঝে বেঁচে থাকা ।

জীবনের এত এত জটিলতায় এমনিতেই অসংখ্য কারণ তৈরি হয় মরে যাবার , এর মাঝ থেকেই বেঁচে থাকার কারণগুলো খুঁজে নিতে হয় । নিজেকে প্রাণোচ্ছল করে বাঁচিয়ে রাখতে হয় , জীবনের প্রতি তীব্র ভালবাসা তৈরি করে নিতে হয় । জীবন কে অর্থবহ করে নিতে হয়।

একটা জীবন , দ্বিতীয় জীবন আর মিলবে না। এমন কি জীবন থেকে চলে যাওয়া একটা সেকেন্ডও আর কখনো ফিরবে না। তাই এই সময়গুলো মন খারাপ করে, হতাশ হয়ে কাটানো যাবে না। বরং জীবনের সমস্ত রূপ , রস গন্ধ , উপভোগ করে যেতে হবে ।

মুগ্ধতা হল বেঁচে থাকার চালিকাশক্তি। প্রকৃতি মুগ্ধতার ডালি সাজিয়ে বসে আছে , শুধু কষ্ট করে খুঁজে নিতে হয় এর সৌন্দর্য। এই সৌন্দর্য যে আবিষ্কার করতে পারে, তার কাছে জীবনটা অসাধারণ মনে হয় । আর যে পারে না, সে একটা বিরক্তিকর অনর্থক অথর্ব জীবন কাটায় । তার জীবনের কোন মানে থাকে না। জীবনের শেষ দিনগুলোতে হসপিটালের বেডে শুয়ে, যখন সে তার সমস্ত জীবনের হিসেব মেলাতে বসে, তখন আবিষ্কার করে তার জীবন এর ফলাফল শূন্য।

তাই চারপাশে তাকাও , ঘুরে বেড়াও , যা ভাল লাগে তাই কর , মুচকি হাসো ,আনন্দ কর ,বিস্মিত হবার কারণগুলো খুঁজে নাও এবং প্রাণ ভরে বিস্মিত হও। মুগ্ধতায় আবিষ্ট হও প্রতি মুহূর্তে। এবং দেখ , জীবন কতটা অসাধারণ ।

তুমি অবাক হয়ে আবিষ্কার করবে , বেঁচে থাকার মত সুন্দর আর কিছুই হয় ই না ।

পছন্দের আরো পোস্ট