চবির ল্যাবরেটরি স্কুলে বই উৎসব অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে আমাদের মেধাবী কোমলমতি শিশু-কিশোররা দেশ ও জাতির কর্ণধার। তিনি আজ ১ জানুয়ারি ২০১৮ তারিখ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের মাধ্যমিক শাখার শিক্ষার্থীদের সরকার প্রদত্ত বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠান ‘বই উৎসব ২০১৮’ এ প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন।

উপাচার্য তাঁর ভাষণে অপার সম্ভাবনাময় কোমলমতি শিশু-কিশোরদের ইংরেজি নববর্ষের রক্তিম শুভেচ্ছা এবং অভিনন্দন জানান। তিনি বলেন, বঙ্গবন্ধু তনয়া মানবতার জননী আধুনিক বাংলাদেশের রূপকার মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা দেশ ও জাতিকে একটি আধুনিক শিক্ষাদর্শন উপহার দিয়েছেন। এ শিক্ষা দর্শনের মূল কথা হচ্ছে-‘ক্রীড়া ও সংস্কৃতিকে যুক্ত করে আধুনিক বিজ্ঞানসম্মত গুণগত শিক্ষা’।

এ শিক্ষা দর্শনের সফল বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রী ২০০৯ সন থেকে বছরের প্রথমদিন শিশু-কিশোরদের বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করে আসছেন। এ মহতী উদ্যোগ অব্যাহত রাখায় উপাচার্য মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ, অভিনন্দন ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি বলেন, বিশ্ব ইতিহাসে এটি একটি অভূতপূর্ব ও বিরল ঘটনা যে, এ বছর দেশের প্রায় ৫ কোটি শিশু-কিশোরকে সাড়ে পয়ত্রিশ কোটি পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে। উপাচার্য শিশু-কিশোরদের প্রকৃতঅর্থে দেশপ্রেমিক-সুনাগরিক হয়ে গড়ে ওঠতে মহান মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও মানবিক চেতনায় উজ্জীবিত থেকে জ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ হওয়ার আহবান জানান। একইসাথে সম্মানিত শিক্ষকদের তাঁদের পেশাগত দায়িত্বের প্রতি মর্যাদা ও নিষ্ঠাবান থেকে পাঠ দানের ক্ষেত্রে সর্বোচ্চ আন্তরিক হওয়ার অনুরোধ জানান। পরে তিনি শিশু-কিশোরদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী। চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ ফজলুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন অভিভাবক প্রতিনিধি ও চ.বি. অফিসার সমিতির সাধারণ সম্পাদক জনাব রশিদুল হায়দার জাবেদ। অনুষ্ঠান পরিচালনা করেন কলেজ মাধ্যমিক শাখার সহকারী শিক্ষক জনাব মোহাম্মদ আবু জাফর ও জনাব মো. গোলাম মোস্তফা সরকার। অনুষ্ঠানে উক্ত কলেজ মাধ্যমিক শাখার শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

//স

পছন্দের আরো পোস্ট