থিয়েটারকে ভালোবেসে কাজ করে যেতে চান তামিমা তিথি

তামিমা তিথি । জন্মভূমি জামালপুরের ইসলামপুর । মা আর ছোট এক ভাইসহ পরিবারের সদস্য সংখ্যা তিনজন। মা সরকারী চাকুরীজীবী ।

পড়াশুনা

পড়াশোনায় যথেষ্ট মনোযোগী থাকলেও নিজের প্রত্যাশিত জায়গায় পৌঁছানো সম্ভব হয়নি বলে দিনে দিনে তাতে বরং অমনোযোগীতা বেড়েছে । জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আনন্দ মোহন বিশ্ববিদ্যালয় কলেজ, ময়মনসিংহ থেকে উদ্ভিদবিদ্যা বিভাগে অনার্স এবং ২০১০ সালে প্রথম শ্রেনী অধিকার করে মাস্টার্স সম্পন্ন করেছেন ।

পেশা

পেশাগত জীবনে প্রথমে একটি বিদ্যালয়ে শিক্ষকতা দিয়ে শুরু। পরবর্তীতে একটি আইটি ফার্ম তারপর বাংলাদেশ নারী প্রগতি সংঘ ও সবশেষে ব্র্যাকে ৫ বছর কর্মরত ছিলেন। বর্তমানে টেলিভিশন মিডিয়ায় প্রফেশনালি কিছু কাজ করছেন।

প্রিয়

সবথেকে ভালোবাসার জায়গা থিয়েটার। প্রায় ১০ বছর ধরে থিয়েটারে অভিনয়ের সাথে যুক্ত । ময়মনসিংহ উদিচী দিয়ে শুরু করে বর্তমানে ঢাকাস্থ একটি সু-খ্যাত থিয়েটার গ্রুপ দেশ নাটক এর সাথে ২০১১ থেকে একনিষ্ঠভাবে মঞ্চে কাজ করে যাচ্ছেন ।

অর্জন

জীবনের যা কিছু পেরিয়ে আজকের আমি তার সমস্ত কিছুই আমার অর্জনের তালিকাভুক্ত আমি মনে করি ।

ভবিষ্যৎ ভাবনা

ভবিষ্যৎ নিয়ে নানান ভাবনা একটা সময় খুব ভাবাতো। এখন মনে হয় ভবিষ্যৎ নিয়ে ভাবনার আসলেই খুব একটা কিছু নেই, আমার যা ভালো লাগে যা কিছু নিজের ভিতরে দেখতে পাওয়া যায় তা খুঁজে নিয়ে তাতে মনোযোগী হয়ে বর্তমানের মুহূর্ত গুলি সুন্দর ও কর্মক্ষম করতে পারলেই সুন্দর আগামী নিশ্চিত। একজন মানুষের জীবনে যা কিছু ঘটে থাকে তা হোক মন্দ অথবা ভালো এর সবটাই ভালোর জন্যই হয়ে থাকে এই বিশ্বাস টা প্রকট হতে দেখেছি নিজের কাছে। হয়তো কোনো কিছুতে আত্মবিশ্বাসটাই ভবিষ্যতের বাহক।

ভবিষ্যতে আরো ভালো কিছু করে থিয়েটারে ক্যারিয়ার কে সমৃদ্ধ করতে চান তিনি।

তামিমা তিথিপছন্দ

পছন্দ শব্দটি এলে আমি খুঁজে পাইনা কি আসলে আমার অপছন্দের বলছিলেন তিথি । তবে খুব বেশী আবদ্ধ থাকতে ভালো লাগেনা। মনের ইচ্ছেয় চলতে স্বাচ্ছন্দ্যবোধ করি। প্রকৃতির সৌন্দর্য আমাকে আচ্ছন্ন করে রাখে বেশী। তাই আমার দেশের মাটির গন্ধ ,জল, ফুলের গন্ধে ছুটে বেড়াই প্রায়শই। এছাড়া ঘরে থাকলে প্রায় সবরকমের বাংলা গান, কবিতা শোনা এবং চলচ্চিত্র দেখা হয় । বই পড়ার অভ্যাসটা কম।

ভালো লাগে

যেকোনো কিছুর প্রেমে আচ্ছন্ন হই খুব। মনে বেঁধে গেলে আমার সমস্ত কিছু ভালো লাগে। যদি ঋতুর কথা বলি,আমার গরমকালও ভালো লাগে, শীতকালও ভালো লাগে আর বর্ষা আমার কাছে মাদকতা। অতি শীতেও বর্ষার কামনায় থাকি।

পোশাকের বেলায় শাড়ী পরতে ভালোবাসি। কখনও সারা রাত জেগে থাকতে ভালো লাগে আবার দিনে ঘুমাতেও ভালো লাগে, চুপ করে থাকতে ভালো লাগে আবার কখনও প্রচুর কথা বলতেও ভালো লাগে । আবার দিবারাত্রির নিয়ম মেনে চলতেও ভালো লাগে। এককথায় আমার সব ভালো লাগে।

খারাপ লাগে

কেবল মানুষের হিংস্রতা, হিংসাপরায়নতা, অনৈতিকতা, অহংকারবোধ, ঈর্ষাপরায়নতা, লোভ এককথায় বলতে গেলে সমস্ত অমানবিকতা খারাপ লাগে খুব। ভীষণ ভাবিয়ে তোলে। নিজেকেও এর কিছুতে দেখতে পেলে তা থেকে নিজেকে সংশোধন করার চেষ্টা করি।

তামিমা তিথিলেখাপড়া ভালো করতে হলে

প্রচুর পড়তে হবে। জানতে হলে দেখতে হবে এবং পড়তে হবে। প্রাতিষ্ঠানিক লেখাপড়ার কোনো বিকল্প নেই, এর সাথে একজন সঠিক মানুষ হয়ে উঠতে হলে জ্ঞানের পরিধি বিকশিত করবার জন্য, নিজেকে এবং অন্য কিছুকে জানতে হলে সংবাদপত্র, উপন্যাস, প্রবন্ধ, ইতিহাস থেকে যতরকমের গ্রন্থ আছে তার সমস্ত পড়তে হবে ও জানতে হবে।

পছন্দের আরো পোস্ট