খুবিতে ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের ২৫বছর পূর্তি

নানা আয়োজনের মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে আজ ২৩ ডিসেম্বর শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের ২৫বছর পূর্তিতে আয়োজিত দুদিনব্যাপী রজতজয়ন্তী শেষ হলো। সমাপনী দিনে  প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বেলুন ও পায়রা উড়িয়ে রজতজন্তীর উদ্বোধন করেন। পরে তাঁর নেতৃত্বে ক্যাম্পাসের হাদী চত্ত্বর থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি প্রশাসন ভবন হয়ে কটকা স্মৃতিস্তম্ভ দিয়ে লাইব্রেরি ভবন হয়ে অদম্য বাংলা চত্ত্বর দিয়ে জীববিজ্ঞান ভবনের সামনে এসে শেষ হয়।

সেখানে উপাচার্য রজতজয়ন্তী উৎসবের কেক কাটেন। পরে আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান আতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। তিনি বলেন বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানে কোনো ডিসিপ্লিন বা বিভাগের ২৫ বছর পর রজতজয়ন্তী উৎসব মানেই সেটি এক আবেগঘন অনুষ্ঠান। শিক্ষা জীবনে ক্যাম্পাসের অনেক স্মৃতি থাকে, অনেক ঘটনা থাকে যা কখনই ভোলা যায় না। এসব অনুষ্ঠানে নষ্টালজিয়া কাজ করে। তিনি বলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিন এখন অত্যন্ত প্রতিষ্ঠিত একটি ডিসিপ্লিন হিসেবে কাজ করছে। বিগত ২৫বছরে এখান থেকে যে সাতশতাধিক গ্রাজুয়েট বের হয়েছে তারাও বিভিন্ন পেশায় দক্ষতা, নৈপুণ্য ও সাফল্য প্রদর্শন করছেন যা আমাদের সবাইকে আশান্বিত করেছে। তিনি প্রাক্তন গ্রাজুয়েটদের বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানান।

উপাচার্য তাঁদের প্রতি স্ব স্ব পেশায় সততা ও দক্ষতার সাথে কাজ করার পাশাপাশি অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের আহবান জানান যাতে তাদের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সুনাম ও ভাবমূর্তি যাতে আরও বৃদ্ধি পায়। তিনি বলেন দেশে মাদক একটি ভয়াবহ সমস্যা। এ সমস্যা নিরসন একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। খুবির অনেক প্রাক্তন গ্রাজুয়েট পুলিশ ক্যাডারে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। ফরেস্টসহ অনেক ক্যাডার ও নন ক্যাডার সার্ভিসেও অনেক সংখ্যক গ্রাজুয়েট কাজ করছেন। তাঁরা যেখানে কাজ করেন সেখানে নিজেরা যেনো দুর্নীতিমুক্ত থাকেন এবং কোনো চাপের মুখে নতি স্বীকার না করে দেশ ও সমাজের জন্য নিবেদিত হয়ে কাজ করেন যা অন্যান্যদের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত হয়। তিনি প্রাক্তন গ্রাজুয়েটদের সংগঠন এ্যালামনাই এসোসিয়েশনের প্রতি বিশ্ববিদ্যালয় বা তার নিজের ডিসিপ্লিনের জন্য অবদান রাখার আহবান জানান।

Post MIddle

ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ এনামুল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর এ কে ফজলুল হক, উপ-প্রধান বন সংরক্ষক জহির উদ্দিন আহমেদ, খুবির ফউটে ডিসিপ্লিনের প্রথম শিক্ষক প্রফেসর মোঃ আব্দুল মতিন, এ্যালমনাইদের পক্ষ থেকে খুলনার বন সংরক্ষক আমীর হোসেন চৌধুরী, উদযাপন কমিটির সভাপতি প্রফেসর ড. মোঃ নাজমুস সাদাত ও নবীন শিক্ষার্থীদের পক্ষে মোঃ আরিফুল আলম পলাশ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফউটে এলামনাই এডহক কমিটির আহবায়ক ড. মোঃ মিজানুর রহমান তুষার। আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মোঃ আসিফ হায়দার খান ও আসম-উল-হুসনা মনিকা। অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দকে ক্রেস্ট প্রদান করা হয়।

সমাপনী দিবসে অন্যান্য আয়োজনের মধ্যে ছিলো বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান, স্মৃতিচারণ, শিশুদের ইভেন্ট, কৌতুক প্রদর্শন ও ফানুস উড়ানো। রজতজয়ন্তী উপলক্ষ্যে জীববিজ্ঞান ভবনসহ অদম্যবাংলা চত্ত্বর সাজানো হয় নতুন সাজে এবং বহুমাত্রিক উজ্জ্বল আলোকসজ্জায় উদ্ভাসিত হয় ক্যাম্পাস। এছাড়া রজতজয়ন্তী উৎসবে এলামনাই এসোসিয়েশনের নতুন নির্বাহী কমিটি গঠিত হয়। এছাড়া গতকাল রজতজয়ন্তী উৎসবের প্রথম দিনে বিকেলে আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষার্থীদের উদ্যোগে ‘কেরিয়ার অপরচ্যুনিটি অব ফউটে গ্রাজুয়েট’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ এনামুল কবীরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর এ কে ফজলুল হক। সেমিনারে ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষার্থীদের বিসিএস ক্যাডারে বিভিন্ন পদে নিয়োগের ক্ষেত্রে ফরম পূরণ ও নিয়োগ সংক্রান্ত নিয়মাবলী সম্পর্কে অভিহিত করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা বন বিভাগের কনজারভেটর অব ফরেস্টস উইল্ডলাইফ ন্যাচার কনজারভেশন সার্কেলের মোঃ জাহিদুল কবীর। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চলনা করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের প্রফেসর মোঃ ওয়াসিউল ইসলাম। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, প্রাক্তন গ্রাজুয়েট ও নবীন শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

//স

পছন্দের আরো পোস্ট