ইউল্যাবে আন্তর্জাতিক সম্মেলন

ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টসের ইংরেজি ও মানবিক বিভাগ আগামী ২২ ও ২৩ ডিসেম্বর, ২০১৭ ‘রেফিউজিস ইন দ্য পাবলিক ইম্যাজিনেশান’ শীর্ষক দুইদিনব্যাপী সম্মেলনের আয়োজন করেছে। অনুষ্ঠানে মূলবক্তা হিসাবে উপস্থিত থাকবেন ইন্ডিয়ান ইন্সিটিউট অফ টেকনোলজি, খড়গপুর-এর মানবিক ও সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ডঃ অঞ্জলি গেরা রায়, ও ইন্দ্রপ্রস্থ কলেজ ফর ওমেন, দিল্লী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ডঃ দেবযানী সেনগুপ্ত।

যুদ্ধ, রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা, জলবায়ূ পরিবর্তন ইত্যাদি বিভিন্ন কারণে সৃষ্ট জোরপূর্বক উচ্ছেদমূলক অভিবাসন এই সময়ের একটি বড় সংকট। রাখাইন প্রদেশের রোহিঙ্গা সম্প্রদায়ের উপর চলমান বর্বরতা দেশে এবং বিশ্বে ব্যাপকভাবে সমালোচিত হয়েছে। এই প্রেক্ষাপটে, উক্ত সম্মেলনে অংশগ্রহণকারী বক্তারা এই অভিবাসনের রাজনৈতিক, অর্থনৈতিক, ভৌগোলিক ও মনস্তাত্ত্বিক প্রভাব ও তাৎপর্য আলোচনা করবেন।

সম্মেলনের প্রথম দিনে দেশভাগ, নারী ও অভিবাসন বিষয়ে বক্তব্য রাখবেন অধ্যাপক ফখরুল আলম, অধ্যাপক নিয়াজ জামান, অধ্যাপক ফেরদৌস আজিম, অধ্যাপক রাজিয়া সুলতানা খান, এবং অধ্যাপক পারভীন হাসান। শরণার্থী বিষয়ক একটি আলোচনায় একই দিনে আরও বক্তব্য রাখবেন অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও অধ্যাপক আফসান চৌধুরী।

সম্মেলনের দ্বিতীয় দিনে  ডঃ সলিমুল্লাহ খান নির্বাচিত ইউরোপিওয়ান তাত্ত্বিকদের লেখার আলোকে মানবাধিকার ইস্যুতে আলোচনা করবেন। একই দিনে অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখবেন ডঃ জিয়া রহমান, মাশরুর শহিদ হোসেইন, ওলিউর রহমান এবং সামিরাহ তাবাসসুম।যে সব সাংবাদিক রোহিংগা ইস্যুতে কাজ করেছেন তাদের আলোচনার মধ্য দিয়ে দুইদিন ব্যাপী এই সন্মেলনের সমাপ্তি ঘটবে।

//স

পছন্দের আরো পোস্ট