সাদার্নে উইমেন অব দ্য ওয়ার্ল্ড বিষয়ক মুক্ত আলোচনা

সাদার্ন ইউনিভার্সিটিতে উইমেন অব দ্য ওয়ার্ল্ড শীর্ষক মুক্ত আলোচনা সম্প্রতি ইউনিভার্সিটির কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। মূলত আগামী ২০১৮-১৯ সালে অনুষ্ঠিতব্য উইমেন অব দ্য ওয়ার্ল্ড(ওয়াও) ফেস্টিভাল কেমন দেখতে চাই এ সম্পর্কে ধারণা নিতে ওয়াও ঢাকা ক্যাম্পেইনের অংশ হিসেবে সাদার্ন ইউনিভার্সিটির সহযোগিতায় অনুষ্ঠানটি আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল, সাউথব্যাংক সেন্টার, বহ্নিশিখা এবং এসপিএআরসি ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান। আরও উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ড. ইসরাত জাহান, ব্রিটিশ কাউন্সিল’র রিপ্রেজেনটেটিভস, বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

অনুষ্ঠানের প্রথম সেশনে অংশগ্রহণকারিদের বিভিন্ন দলে বিভক্ত করে উল্লেখিত বিষয়ে মুক্ত আলোচনা হয় । পরবর্তীতে সেশনে কেমন দেখতে চাই উইমেন অব দ্য ওয়ার্ল্ড ফেস্টিভাল এ বিষয়ে প্রত্যেক দল তাদের নিজেদের প্রস্তাবনা ও মতামত উপস্থাপন করেন। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ব্রিটিশ কাউন্সিল ও সাদার্ন ইউনিভার্সিটির ইংরেজি বই পড়া প্রতিযোগিতার সমন্বয়ক ও ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক মোহাম্মদ হাসান।
উল্লেখ্য, নারীদের সাফল্য, অগ্রগতি ও প্রতিবন্ধকতা এসব বিষয় সামনে রেখে যুক্তরাজ্যের লন্ডনে সাউথব্যাংক সেন্টারে ২০১০ সালে বিশ্ব নারী দিবসে উইমেন অব দ্য ওয়ার্ল্ড(ওয়াও) ফেস্টিভাল শুরু হয়। ব্রিটিশ কাউন্সিল বিশ্বব্যাপী আন্তর্জাতিক উৎসবগুলো দেশভিত্তিক সংস্কৃতির সঙ্গে একীভূতকরণের মাধ্যমে উদযাপন করে থাকে। আগামী দুই বছর এমনই অসংখ্য অনুষ্ঠান ও কর্মসূচি পুরো আয়োজনকে নিয়ে যাবে উইমেন অব দ্য ওয়ার্ল্ড (ওয়াও) ঢাকা ২০১৯-এ।

//স

পছন্দের আরো পোস্ট