জাককানইবিতে ‘‘চাঁদ ও চকোর’’ মঞ্চস্থ

স্বাধীনতার মাসে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগে শুরু হয়েছে “৩য় বার্ষিক নাট্য উৎসব ২০১৭”। গত ১৪ ডিসেম্বর (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬ টায় বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপার্চায প্রফেসর ড.এএইচ এম মোস্তাফিজুর রহমান নাট্য উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধনী ঘোষনা করেন। উদ্বোধনীর দিন মঞ্চস্থ হয়েছে জাঁ পল র্সাত্রের নাটক ‘‘চাঁদ ও চকোর’’। নাটকটির নির্দেশনা দিয়েছে ভাটির তনয়া নাট্যকলা বিভাগের শিক্ষার্থী শবনম মুস্তারী স্বর্ণা।

এ নাটকে ব্যক্তি স্বাধীনতা, অস্তিত্ব, চেতনতা, মানুষের মনের হতাশা, মানবিক মূল্যবোধের অবক্ষয়, শূন্যতাবোধ, প্রতীক্ষা প্রভৃতি বিষয় বর্তমান প্রেক্ষাপটে তীক্ষ্মভাবে উঠে এসেছে।

নির্দেশক শবনম মুস্তারী স্বর্ণা বলেন, নাট্যশিক্ষা শুধু মঞ্চে অভিনয় করার শিক্ষাই দেয় না, দর্শকের শুধু দৃষ্টি আর্কষনই করে না, সৃজনশীল ভাবনার বিকাশও ঘটায়। নিজের প্রতি, দশের প্রতি ও দেশের প্রতি সচেতন করে তোলে।

প্রসঙ্গত, নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের নাট্য প্রযোজনা (ব্যবহারিক) পরীক্ষার আওতায় দেশ ও বিদেশের স্বনামধন্য নাট্যকারের ২৪ টি নাটক ৮ দিন ব্যাপী (১৪-২২ ডিসেম্বর) নাট্যকলা থিয়েটার হলে মঞ্চস্থ হবে।

পছন্দের আরো পোস্ট