ঢাবি নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগে পরমাণু নিরাপত্তা বিষয়ক সেমিনার

আজ (১৩ ডিসেম্বর ২০১৭) বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: আনোয়ার হোসেন।

সেমিনারে সম্ভাবনাময় আধুনিক প্রযুক্তি তথা অত্যধিক নিরাপত্তা বিশিষ্ট জেনারেশন-৪ স্মল মডিউল রিএ্যাক্টর (এসএমআর)-এর ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষক সৈয়দ বাহাউদ্দিন আলম।

তিনি প্রবন্ধে বর্তমানে বিশ্বে চালুকৃত ৪৫০টি পরমাণু চুল্লি এবং নির্মাণাধীন ৬০টি জেনারেশন-৩/৩+ পরমাণু চুল্লি থেকে এসএমআর অধিকতর নিরাপত্তা, অর্থনৈতিক ও কারিগরি সুবিধার দিক সমূহ তুলে ধরেন। সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান ড. মো: শফিকুল ইসলাম।

Post MIddle

প্রধান অতিথির বক্তব্যে সচিব মো: আনোয়ার হোসেন বাংলাদেশের মত উন্নয়নশীল ও জনবহুল দেশে এ ধরনের রিএ্যাক্টর সাশ্রয়ী মূল্যে পরিবেশ সুরক্ষায় নিরাপত্তা ঝুঁকিবিহীন বিদ্যুৎ সমস্যা সমাধানে বিশেষ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে পরমাণু বিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশলমনস্ক সঠিক জ্ঞান চর্চায় উদ্বুদ্ধ হয়ে দক্ষ মানব সম্পদ হিসেবে শিক্ষার্থীরা গড়ে উঠতে এ ধরনের সেমিনার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বিভাগের চেয়ারম্যান আশাবাদ ব্যক্ত করেন।

সেমিনারে বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থ বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও এমআইএসটি থেকে শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

পছন্দের আরো পোস্ট