ইবির ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন করেছেন সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে এ মানবন্ধন অনুষ্ঠিত হয়।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে মানবিক, আইন ও শরিয়াহ অনুষদভূক্ত বিভাগ সমূহের ভর্তি ফি ১১ হাজার ৮ শত ১৫ টাকা, ব্যবসায় প্রশাসন অনুষদভূক্ত বিভাগ সমূহে মোট ১২ হাজার ৪শত ১৫ টাকা এবং বিজ্ঞান অনুষদভূক্ত বিভাগ সমূহে মোট ১৩ হাজার ৩ শত ১৫ টাকা নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। যা গত বছরের তুলনায় তিন গুণ বৃদ্ধি করা হয়েছে। গত বছর ভর্তি ফি মানবিক, আইন, ব্যবসায় প্রশাসন ও বিজ্ঞান অনুষভূক্ত বিভাগ সমূহে মোট ৩ হাজার দুই শত টাকা থেকে ৫ হাজার ৭ শত টাকা ছিল।

মানববন্ধনে বক্তারা বলেন,‘শিক্ষা কোন পণ্য নয় যে এর মূল্য দ্রব্যমূল্যের বাজার দরের মত উঠা নামা করবে। হঠাৎ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভর্তি ফি তিন গুন বৃদ্ধি করে যে হটকারি সিদ্ধান্ত নিয়েছে আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। প্রশাসনের কাছে অনতিবিলম্বে এই বর্ধিত ভর্তি ফি প্রত্যাহারের দাবি জানাচ্ছি।’

গত ১০ ডিসেম্বর রোববার থেকে ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন করে আসছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোট। মঙ্গলবার তাদের সাথে একাত্ব হয়ে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন উর রশিদ আসকারী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কমিটির সুপারিশে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে সামঞ্জস্য রেখে ভর্তি ফি বৃদ্ধি করা হয়েছে।’

//স

পছন্দের আরো পোস্ট