বাকৃবিতে পোষ্ট-হারভেস্ট লস রিডাকশন ইনোভেশান ল্যাবের উদ্বোধন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ফসল সংগ্রহ পরবর্তী শুকানো এবং মজুদ করার ক্ষেত্রে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে‘ পোষ্ট-হারভেস্ট লস রিডাকশন ইনোভেশান ল্যাব’ স্থাপন করা হয়েছে।

গত ১১ ডিসেম্বর ২০১৭ বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ জসিমউদ্দীন খান ও যুক্তরাষ্ট্রের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের এডিএম ইনস্টিটিউট এর পরিচালক ড. এলেক্স উইনটার ন্যালসন এর উদ্বোধন করেন ।

এ সময় বক্তব্য রাখেন পোষ্ট-হারভেস্ট লস রিডাকশন ইনোভেশান ল্যাব বাংলাদেশ কম্পোনেন্ট-এর কান্ট্রি কো-অর্ডিনেটর প্রফেসর ড. মোঃ মঞ্জুরুল আলম । অনুষ্ঠানে অনুষদের ডীন, পরিচালক পরিকল্পনা ও উন্নয়ন,বিভাগীয় শিক্ষক,আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রকল্পের সহযোগী পরিচালক প্রফেসর ড. চয়ন কুমার সাহা এবং প্রফেসর ড. মোঃ আব্দুল আউয়াল ল্যাবের বিভিন্ন যন্ত্রপাতি সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেন।গবেষকগণ জানান খাদ্য শস্যের উৎপাদন বৃদ্ধিতে কৃষি যান্ত্রিকীকরণ এখন গুরুত্বপূর্ণ ইস্যু।

এর ফলে সময় ও অর্থ উভয়ই সাশ্রয় হবে। ফসলকর্তণ, মাড়াই ও মজুদে আধুনিক যšপাতি ব্যবহার করে কমপক্ষে ৫ শতাংশ শস্যের অপচয় রোধ করা সম্ভব।

পছন্দের আরো পোস্ট