জাবিতে ছায়া জাতিসংঘ কর্মশালা

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি (জাবি)মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশন (জেইউমুনা) আয়োজন করতে যাচ্ছে ছায়া জাতিসংঘ কর্মশালা। কর্মশালাটি অনুষ্ঠিত হবে আজ ১০ই ডিসেম্বর, ২০১৭ রোজ রবিবার সমাজবিজ্ঞান অনুষদের গ্যালারী কক্ষে বিকাল ৪:০০ ঘটিকায়। কর্মশালায় যে কেউ অংশগ্রহণ করতে পারবে,এর জন্য কোন ফি নেই। জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশন (জেইউমুনা)এর উদ্যোগে ১০ই ডিসেম্বর,২০১৭ আয়োজিত হচ্ছে ছায়া জাতিসংঘ কর্মশালা।

মূলত এই কর্মশালাটি নতুনদের জন্য যারা ছায়া জাতিসংঘ নিয়ে আগ্রহী এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সহ অন্য যেকোনো বিশ্ববিদ্যালযয়ের শিক্ষার্থী এই কর্মশালায় অংশগ্রহণ করতে পারে। এই কর্মশালা কূটনৈতিক দক্ষতা এবং নেতৃত্বের দক্ষতা নির্ণয়ের অভ্যাস গড়ে তুলতে সাহায্য করবে। বাংলাদেশের সেরা ছায়া জাতিসংঘ কর্মীরা উপস্থিত থাকবেন কর্মশালায় তাদের অভিজ্ঞতা এবং গ্যান নতুনদের মাঝে বিল্যে দেওার জন্য।

কর্মশালার আলোচ্য বিষয় হচ্ছে ছায়া জাতিসংঘ কি, কেন ছায়া জাতিসংঘে অংশগ্রহণ করা উচিত, কেন ছায়া জাতিসংঘের সৌন্দর্য কি, জেমান১৮তে অংশগ্রহণ করার উপকারিতা কি ইত্যাদি। উল্লেখ্য যে, এই কর্মশালায় অংশগ্রহণকারীরা জেমানে১৮এ অংশগ্রহণে বৃত্তি পাবেন।

ছায়া জাতিসংঘ কূটনীতি, কথোপকথন  এবং নেতৃত্বের অনুশীলন করার একটি উৎকৃষ্ট প্ল্যাটফর্ম। সারা দেশে উৎসাহী তরুণদের মধ্যে ছায়া জাতিসংঘ সংস্কৃতির বিস্তারের জন্য জেইউমুনা এই ধরনের একটি অনুষ্ঠান সাজিয়েছে। কর্মশালার আহ্বায়ক শুকরানুল

হক মাহির জানিয়েছেন যে, “নেতৃত্ব এবং কূটনীতি শেখার সেরা জায়গা হচ্ছে ছায়া জাতিসংঘ । এই বর্তমান বিশ্বে এইসব দক্ষতা সম্পন্ন তরুণদের প্রয়োজন। তরুণরা আগামি দিনের আশীর্বাদ। তাই, জেইউমুনা বিশ্বাস করে যে এই যুবকদের মধ্যে ছায়া জাতিসংঘ  সংস্কৃতি ব্যাপকভাবে বিস্তৃত হওয়া উচিত। সেইজন্য আমরা এই কর্মশালার অনুষ্ঠানটি সাজিয়েছি।” জেইউমুনা আগামী ১৫-১৭ ফেব্রুয়ারি,২০১৮ তারিখে আয়োজন করতে যাচ্ছে ‘জাহাঙ্গীরনগর মডেল ইউনাটেড নেশনস ২০১৮’ শীর্ষক তাদের বার্ষিক জেমানে১৮এ অংশগ্রহণে বৃত্তি পাবেন।

ছায়া জাতিসংঘ কূটনীতি, কথোপকথন  এবং নেতৃত্বের অনুশীলন করার একটি উৎকৃষ্ট প্ল্যাটফর্ম। সারা দেশে উৎসাহী তরুণদের মধ্যে ছায়া জাতিসংঘ সংস্কৃতির বিস্তারের জন্য জেইউমুনা এই ধরনের একটি অনুষ্ঠান সাজিয়েছে।

কর্মশালার আহ্বায়ক শুকরানুলহক মাহির জানিয়েছেন যে, “নেতৃত্ব এবং কূটনীতি শেখার সেরা জায়গা হচ্ছে ছায়া জাতিসংঘ । এই বর্তমান বিশ্বে এইসব দক্ষতা সম্পন্ন তরুণদের প্রয়োজন। তরুণরা আগামি দিনের আশীর্বাদ। তাই, জেইউমুনা বিশ্বাস করে যে এই যুবকদের মধ্যে ছায়া জাতিসংঘ  সংস্কৃতি ব্যাপকভাবে বিস্তৃত হওয়া উচিত। সেইজন্য আমরা এই কর্মশালার অনুষ্ঠানটি সাজিয়েছি।” জেইউমুনা আগামী ১৫-১৭ ফেব্রুয়ারি,২০১৮ তারিখে আয়োজন করতে যাচ্ছে ‘জাহাঙ্গীরনগর মডেল ইউনাটেড নেশনস ২০১৮’ শীর্ষক তাদের বার্ষিক ছায়া জাতিসংঘ অনুষ্ঠান।

সারাদেশের আগ্রহী তরুণরা জড়ো হবে তাদের জ্ঞান আর দক্ষতা চর্চার জন্য।প্রোগ্রামের রেজিস্ট্রেশনের জন্য https://goo.gl/forms/9xCtSZ6G6TkqSucm1যেকোন প্রয়জোনে যোগাযোগ করুন +৮৮০১৬৭৫৪১৬০৯৯জেমান১৮এর ইভেন্ট লিঙ্কঃ

https://www.facebook.com/events/273175959854893/

পছন্দের আরো পোস্ট